বাসস ক্রীড়া-১৪ : তিন দিনের কোয়ারেন্টাইন, পারিবারিক ডিনারসহ একাধিক দাবি ফ্র্যাঞ্চাইজিগুলোর

184

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-আইপিএল
তিন দিনের কোয়ারেন্টাইন, পারিবারিক ডিনারসহ একাধিক দাবি ফ্র্যাঞ্চাইজিগুলোর
নয়া দিল্লি, ৫ আগস্ট ২০২০ (বাসস) : আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসর। ঐ আসরকে সামনে রেখে রূপরেখা তৈরি করতে গত রোববার বৈঠকে বসেছিল আইপিএল গভর্নিং কাউন্সিল।
আইপিএলের সূচি এবং স্বাস্থ্য বিধিসহ বেশ কিছু নতুন নিয়ম নির্ধারণ করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। তবে আইপিএল গভর্নিং কাউন্সিলের নেয়া, একাধিক নিয়ম নিয়ে আপত্তি তুলেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। নতুন নিয়মগুলো পুনবিবেচনার দাবিও তুললো তারা।
আইপিএল এর পক্ষ থেকে বলা হয়েছিলো, সংযুক্ত আরব আমিরাতে পৌঁছনোর পর ক্রিকেটারদের ছয় দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিন্তু দলগুলো ছয় দিনের পরিবর্তে তিন দিনের কোয়ারেন্টাইন চেয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলো ।
একইসাথে নিষেধ করা হয়েছিলো, দলগত ও পারিবারিক নৈশভোজের অনুমতি। সেটির অনুমতিও চেয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিরা।
বোর্ডের নির্দেশিকা অনুসারে মুরু শহরে পৌঁছনোর প্রথম, তৃতীয় ও ষষ্ঠ দিনে ক্রিকেটার ও সাপোর্ট স্টাফদের করোনা পরীক্ষা করা হবে। এ ছাড়া প্রতি পঞ্চম দিনে করোনা টেস্ট করা হবে তাদের। তাতে পাশ করলেই অনুশীলন শুরু করতে পারবে খেলোয়াড়রা।
কিন্তু, ফ্র্যাঞ্চাইজিরা দ্রুতই খেলোয়াড়দের অনুশীলনে দেখতে চান। কারন হিসেবে বোর্ডকে ফ্র্যাঞ্চাইজিদের এক অফিসিয়াল জানান, ‘অধিকাংশ ক্রিকেটারই গত কয়েক মাস ধরে গৃহবন্দি। তাদের ফিটনেস ও অনুশীলনের জন্য ব্যাট-বলের সাথে মানিয়ে নিতে দ্রুতই অনুশীলনে ফেরা প্রয়োজন। তাই তিন দিনের কোয়ারেন্টাইনের পরই খেলোয়াড়দের অনুশীলনে নামাতে দেয়া হোক।’
কোয়ারেন্টাইন চলাকালীন ক্রিকেটাররা সতীর্থদের সাথেও যোগাযোগ করতে পারবেন না। তবে তিনটি কোভিড-১৯ টেস্টের পর সেই অনুমতি মিলবে। দলগুলো থাকবে আলাদা আলাদা হোটেলে।
ফ্র্যাঞ্চাইজিগুলো আরও জানতে চেয়েছে, টানা ৮০দিন বায়ো-সুরক্ষায় সবার থাকা বেশ কঠিন। তাই সময় কাটানোর জন্য গল্ফ খেলা ও পারিবারিক ডিনারের অনুমতি চাইছে ফ্র্যাঞ্চাইজিরা। হোটলের বাইরে থেকে খাবার আনানো যায় কি না, সেটাও জানতে চাওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন বাণিজ্যিক ও স্পসরের অনুষ্ঠানে ক্রিকেটাররা থাকতে পারবেন কি না, তা নিয়েও স্পষ্ট ধারণা চেয়েছে ফ্র্যাঞ্চাইজিরা।
বাসস/এএমটি/১৯৫৫/স্বব