মুুজিব বর্ষে বগুড়াসহ দুই জেলায় সাড়ে ৩ লাখ বৃক্ষের চারা রোপণ হবে

286

বগুড়া , ৫ আগস্ট, ২০২০ (বাসস) : মুজিব বর্ষের আহ্বান, লাগাই গাছ বাড়াই বন” এ স্লেগানকে সামনে রেখে বগুড়ায় বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয় বগুড়া ও জয়পুরহাট জেলায় ব্যাপক বৃক্ষ রোপণের কর্মসূচি গ্রহণ করেছে। মুজিব বর্ষ উপলক্ষে এ দুইট জেলায় ৩ লাখ ৪৫ হাজার ৫২৫ গাছের চারা রোপণ করা হবে।
এর বাইরে সংসদ সদস্যদের প্রতিটি উপজেলায় ৫ হাজার করে বনজ ,ফলজ ও ওষুধি গাছের চারা বিতরণ করেছে। বগুড়ার বিভাগীয় কর্মকর্তা ড. মোঃ আব্দুল আউয়াল জানান, ইতোমধ্যে ৫০ শতাংশ গাছের চারা বিতরণ করা হয়েছে।
এখন চলছে বর্ষাকাল। এ সময়টা বৃক্ষ রোপণের উপযুক্ত সময় । প্রধানমন্ত্রীর নির্দেশে সারা দেশের গ্রাম ইউনিয়ন, উপজেলায় চলছে বৃক্ষ রোপণের উৎসব। মুজিব বর্ষ উপলক্ষে সারা দেশে চলছে বৃক্ষ রোপণ। বগুড়ার শহর থেকে প্রত্যন্ত গ্রামাঞ্চলে চলছে বৃক্ষ রোপণের মহোৎসব। শিক্ষা প্রতিষ্ঠান, পতিত জমিতে ফলজ বনজ ওষুধি বৃক্ষ রোপণ করা হচ্ছে।বগুড়ায় বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয় (বগুড়া ও জয়পুরহাট )সূত্র থেকে জানা যায় জুলাই ও আগষ্ট মাস পর্যন্ত এ বৃক্ষরোপণ কর্মসুচি চলেবে। মুিজব বর্ষ উপলক্ষে বগুড়ায় এ বছর ফলজ বনজ ওষুধির ২লাখ ৪৩ হাজার ৯০৫ টি চারা লাগানো হবে। জয়পুরহাটে চারা লাগানো হবে ১ লাখ ১ হাজার ৬২০ টি। এ চারা সরবরাহ করছে বন বিভাগ। মুিজব বর্ষে প্রতিটি উপজেলায় ২০ হাজার ৩২৫ টি করে চারা লাগানো হবে।
্এ ছাড়া দুইটি উপজেলার সংসদ সদসদের ৫ হাজার করে চারা প্রদান করা হবে। তাদের মনোনীত প্রতিষ্ঠান বা ব্যক্তির মাধ্যমে গাছের চারা লাগানো হবে। বিভাগীয় বন কর্মকর্তার অধীনে বগুড়া ও জয়পুরহাট জেলায় মোট উপজেলা ১৭ টি এবং ৯ টি সংসদীয় আসনে গাছের চারা রোপণের কাজ চলছে।