বাসস ক্রীড়া-১৬ : ধাপে ধাপে ক্যাম্পের জন্য রিপোর্ট করবে ফুটবলাররা

369

বাসস ক্রীড়া-১৬
ফুটবল-অনুশীলন- ক্যাম্প
ধাপে ধাপে ক্যাম্পের জন্য রিপোর্ট করবে ফুটবলাররা
ঢাকা, ৪ আগস্ট ২০২০ (বাসস): পবিত্র ঈদুল আজহার ছুটির পর কন্ডিশনিং ক্যাম্পের জন্য আগামী কাল বুধবার থেকে ধাপে ধাপে রিপোর্ট করতে শুরু করবে জাতীয় ফুটবল স্কোয়াডের সদস্যরা। ফিফা কাতার বিশ^কাপ ২০২২ ও এশিয়া কাপের বাছাইপর্বের বাকী চার ম্যাচের জন্য জাতীয় দল গঠনের লক্ষ্যে এই ক্যাম্পের আয়োজন করা হচ্ছে।
আগামীকাল সকাল সাড়ে আটটায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ভবনে প্রথম ব্যাচে কাল রিপোর্ট করার কথা রয়েছে ১২ ফুটবলারের। এরা হলেন- মোঃ পাপ্পু হোসেন, বিশ্বনাথ ঘোষ, নাজমুল ইসলাম রাসেল, এম এস বাবলু, মোঃ সুমন রেজা, ফয়সাল আহমেদ ফাহিম, মোঃ মানিক হোসেন মোল্লা, এস.এম মঞ্জুরুর রহমান মানিক, মোঃ আব্দুল্লাহ, ইয়াসিন আরাফাত, বিপলু আহমেদ ও মাহবুবুর রহমান।
পরের দিন অর্থাৎ বৃহস্পতিবার রিপোর্ট করবেন আরো ১২জন খেলোয়াড়। এরা হলেন -আনিসুর রহমান, সুশান্ত ত্রিপুরা, মোঃ রবিউল হাসান, মোঃ আরিফুর রহমান, মোঃ শহিদুল আলম, সাদ উদ্দিন, সোহেল রানা, মোঃ ইব্রাহিম, মোঃ রহমত মিয়া, রিয়াদুল হাসান, রকিব হোসেন ও মোঃ টুটুল হোসেন বাদশা।
পরেরদিন শুক্রবার রিপোর্ট করার কথা রয়েছে ৭ ফুটবলারের। এরা হলেন- তৌহিদুল আলম সবুজ, তপু বর্মণ, মামুনুল ইসলাম মামুন, আশরাফুল ইসলাম রানা, মোঃ রায়হান হাসান, মোঃ ইয়াসিন খান ও নাবিব নেওয়াজ জীবন।
ক্যাম্পের জন্য প্রথমিক ভাবে ৩৬ জনের স্কোয়াডে ডাক পাওয়াদের বাকী ৫ ফুটবলারের মধ্যে অধিনায়ক জামাল ভুইয়া ও তারিক রায়হান কজী যোগ দেবেন কিছুটা বিলম্বে।
শুক্রবার থেকেই গাজিপুরের সারা রিসোর্টে শুরু হবে এই কন্ডিমনিং ক্যাম্প। ক্যাম্পে যোগ দেয়ার আগে নিজ নিজ এলাকা থেকে কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। এরপর ক্যাম্পে যোগ দেয়ার পর বাফুফের মেডিকেল দলের তত্বাবধানে ফের পরীক্ষা করানো হবে তাদের কোভিড-১৯ ভাইরাসের সংক্রমন। ওই টেস্টের ফলাফল হাতে আসার পর ছোট ছোট গ্রুপে অনুশীলনের উদ্যোগ নেবে বাফুফে। একেক গ্রুপে থাকবে চার থেকে ৫জন ফুটবলার। পরবর্তী দুই সপ্তাহ তারা একে অপরের সান্নিধ্যে আসতে পারবেনা। এ সময় গ্রুপের সদস্যরাই একে অফরের ফিটনেস অনুশীলনে সহায়তা করবে। গোটা অুনশীলন পরিচালিত হবে প্রধান কোচ জেমি ডের তত্বাবধানে।
১৪ দিনের প্রস্তুতিমুলক কর্মকান্ড সফলতার সঙ্গে শেষ হবার পর ৩৬ ফুটবরারের সবাইকে ৬ সপ্তাহের পুর্নাঙ্গ অনুশীলনের আওতায় আনা হবে। ২১ আগস্ট থেকে জেমি ডে সরাসরি এই অনুশীলন পরিচালনা করবেন।
একমাসের মধ্যেই কোচ ৩৬ জনের স্কোয়াডটিকে ২৫ জনে নামিয়ে আনবেন। এরপর গঠন করবেন ২৩ জনের চুড়ান্ত স্কোয়াড।
ফিফা বিশ^কাপ কাতার ২০২২ এর বাছাইপর্বের খেলা অনুষ্ঠিত হবে আগামী ৮ ও ১৩ অক্টোবর এবং ১২ ও ১৭ নভেম্বর। এসব ম্যাচে বাংলাদেশ জাতীয় দলের প্রতিপক্ষ যথাক্রমে আফগানিস্তান, কাতার, ভারত ও ওমান।
বাসস/এমএইচসি/২০৩২/স্বব