বাসস দেশ-১৩ : করোনায় ২৪ ঘন্টায় মারা গেছেন ৩০ জন, সুস্থ ১,০৬৬

117

বাসস দেশ-১৩
করোনা-ব্রিফিং
করোনায় ২৪ ঘন্টায় মারা গেছেন ৩০ জন, সুস্থ ১,০৬৬
ঢাকা, ৩ আগস্ট, ২০২০ (বাসস) : দেশে করোনাভাইরাস শনাক্তের ১৪৯তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩০ জন মৃত্যুবরণ করেছেন। আর সুস্থ হয়েছেন ১ হাজার ৬৬ জন।
গতকালের চেয়ে আজ ৮ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ২২ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৩ হাজার ১৮৪ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। গতকাল মৃত্যুর হার ছিল ১ দশমিক ৩১ শতাংশ। গতকালের চেয়ে আজ মৃত্যুর হার শূন্য দশমিক শূন্য ১ শতাংশ বেশি।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৬ জন। গতকালের চেয়ে ৪৮০ জন বেশি সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ৫৮৬ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৯০৫ জন।
তিনি জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৯৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫৬ দশমিক ৮৪ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ১২ শতাংশ বেশি।
অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় ৪ হাজার ২৪৯ জনের নমুনা পরীক্ষায় ১ হাজার ৩৫৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৪৭০ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল ৩ হাজার ৬৮৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ৮৮৬ জন।
তিনি জানান, দেশে এ পর্যন্ত মোট ১১ লাখ ৯৩ হাজার ৫৪৪ জনের নমুনা পরীক্ষায় ২ লাখ ৪২ হাজার ১০২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ২৮ শতাংশ। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩১ দশমিক ৯১ শতাংশ। আগের দিন এ হার ছিল ২৪ দশমিক শূন্য ৫ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ৭ দশমিক ৮৬ শতাংশ বেশি।
ডা. নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪ হাজার ২৩৮ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ৩ হাজার ২১৩ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ২৫টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ৮২টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ৪ হাজার ২৪৯ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩ হাজার ৬৮৪ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৫৬৫টি বেশি নমুনা পরীক্ষা হয়েছে।
বিস্তারিত আসছে………
বাসস/এএসজি/এমএসএইচ/১৫৩০/-আসাচৌ