বাসস দেশ-১৬ : উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামে ঈদ-উল-আজহা উদযাপিত

200

বাসস দেশ-১৬
চট্টগ্রাম-ঈদ-উদযাপিত
উৎসবমুখর পরিবেশে চট্টগ্রামে ঈদ-উল-আজহা উদযাপিত
চট্টগ্রাম, ১ আগস্ট ২০২০ (বাসস) : সারাদেশের মত উৎসবমুখর পরিবেশে আজ শনিবার চট্টগ্রামে পবিত্র ঈদ-উল-আজহা উদযাপিত হয়েছে।
করোনা মহামারির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। মোনাজাতে মহামারী করোনা ভাইরাস থেকে দেশের মানুষকে রক্ষায় মহান আল্লাহর কাছে ফরিয়াদ জানান মুসল্লিরা।
নগরের দামপাড়া জমিয়তুল ফালাহ মসজিদে চট্টগ্রাম সিটি করপোরেশনের(চসিক) তত্ত্বাবধানে পবিত্র ঈদ-উল-আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়। সকাল পৌনে ৮টায় ঈদ জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব ও জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া মাদ্রাসার মুহাদ্দিস হজরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী।
একই মসজিদে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল পৌনে ৯টায়। দ্বিতীয় জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহর পেশ ইমাম হাফেজ মাওলানা আহমুদুল হক।
এ দিকে লালদীঘি শাহী জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল সোয়া ৮টায়। জালালাবাদ আরেফিননগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদের ঈদ জামাতও সকাল সোয়া ৮টায় অনুষ্ঠিত হয়েছে।
এছাড়া সকাল ৮টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে হযরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ ময়দান, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ ও সাড়ে ৭টায় সাগরিকা জহর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন মা আয়েশা সিদ্দিকা চসিক জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।
নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনায় আল্লাহর কাছে প্রার্থনা করা হয়। করোনার কারণে নামাজ শেষে মুসল্লিরা কোলাকুলি থেকে বিরত থাকলেও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন একে অন্যের সাথে। প্রত্যেক মসজিদে হ্যান্ড স্যানিটাইজার ও সাবান-পানি দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাও ছিলো।
স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে নগরের ৪১টি ওয়ার্ডের প্রত্যেক ওয়ার্ডে কাউন্সিলরদের তত্ত্বাবধানে একটি করে প্রধান ঈদ জামাত মসজিদে অনুষ্ঠিত হয়। নামাজ আদায়ের পর দুপুরের মধ্যে সবাই পশু কোরবানি সম্পন্ন করেছে। নগরীর পাশাপাশি চট্টগ্রাম জেলার ১৫ উপজেলার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। হয়েছে পশু কোরবানিও।
বাসস/ডিবি/এমএমবি/১৯৫২/স্বব