বাসস দেশ-১১ : করোনায় ২৪ ঘন্টায় মারা গেছেন ২৮ জন, সুস্থ হয়েছেন ২, ১৭৬ জন

148

বাসস দেশ-১১
করোনা-ব্রিফিং
করোনায় ২৪ ঘন্টায় মারা গেছেন ২৮ জন, সুস্থ হয়েছেন ২, ১৭৬ জন
ঢাকা, ৩১ জুলাই, ২০২০ (বাসস): দেশে করোনাভাইরাস শনাক্তের ১৪৬তম দিনে ২৪ ঘন্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২৮ জন মারা গেছেন। আর সুস্থ হয়েছেন ২ হাজার ১৭৬ জন।
গতকালের চেয়ে আজ ২০ জন কম মারা গেছেন। গতকাল মারা গেছেন ৪৮ জন। এখন পর্যন্ত দেশে এ ভাইরাসে মারা গেছেন ৩ হাজার ১১১ জন। করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ। আগের দিনও এই হার ছিল ১ দশমিক ৩১ শতাংশ।
আজ দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।
অধ্যাপক নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১৭৬ জন। গতকালের চেয়ে আজ ৪৯২ জন কম সুস্থ হয়েছেন। গতকাল সুস্থ হয়েছিলেন ২ হাজার ৬৬৮ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ লাখ ৩৫ হাজার ১৩৬ জন।
তিনি জানান, আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫৬ দশমিক ৬১ শতাংশ। আগের দিনের চেয়ে আজ সুস্থতার হার শূন্য দশমিক ২৫ শতাংশ বেশি।
অতিরিক্ত মহাপরিচালক জানান, গত ২৪ ঘন্টায় ১২ হাজার ৬১৪ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ৭৭২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গতকালের চেয়ে আজ ৭৭ জন বেশি শনাক্ত হয়েছেন। গতকাল ১২ হাজার ৬৩৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৬৯৫ জন।
তিনি জানান, দেশে এ পর্যন্ত মোট ১১ লাখ ৭৬ হাজার ৮০৯ জনের নমুনা পরীক্ষায় ২ লাখ ৩৭ হাজার ৬৬১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ২০ শতাংশ। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ২১ দশমিক ৯৮ শতাংশ। আগের দিন এ হার ছিল ২০ দশমিক ৮৩ শতাংশ। আগের দিনের চেয়ে আজ শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ বেশি।
ডা. নাসিমা সুলতানা জানান, ‘করোনাভাইরাস শনাক্ত করতে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ১৭০ জনের। আগের দিন সংগ্রহ করা হয়েছিল ১২ হাজার ৬৬৭ জনের। গতকালের চেয়ে আজ ৫০৩টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের ৮২টি পরীক্ষাগারে নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৬১৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১২ হাজার ৯৩৭ জনের। গত ২৪ ঘন্টায় আগের দিনের চেয়ে ৩২৩টি কম নমুনা পরীক্ষা হয়েছে।
বাসস/এএসজি/এমএসএইচ/১৫৩০/-শআ