বাসস দেশ-৪১ : চামড়া শিল্পনগরী নিয়মিত পরিদর্শন ও তদারকি করবে বিসিক পরিচালনা পর্ষদ

223

বাসস দেশ-৪১
চামড়া-তদারকি
চামড়া শিল্পনগরী নিয়মিত পরিদর্শন ও তদারকি করবে বিসিক পরিচালনা পর্ষদ
ঢাকা, ৩০ জুলাই, ২০২০ (বাসস) : বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) পরিচালনা পর্ষদ আগামী ২ আগস্ট থেকে ‘বিসিক চামড়া শিল্পনগরী’ কার্যক্রম নিয়মিত পরিদর্শন করবে।
চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা,নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক আবস্থা ও পরিবেশ তদারকির জন্য পরিচালনা পর্ষদকে এ দায়িত্ব প্রদান করা হয়েছে। বুধবার বিসিকের এক অফিস আদেশের মাধ্যমে পরিচালনা পর্ষদকে এ দায়িত্ব দেয়া হয়।
অফিস আদেশে বলা হয় আসন্ন ঈদুল আজহার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে একসাথে প্রচুর পশুর চামড়া ‘সাভার বিসিক চামড়া শিল্পনগরীতে আসতে শুরু করবে। চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির জন্য বিসিক পরিচালনা পর্ষদকে দায়িত্ব দেয়া হলো।
বিসিক’র পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ (যুগ্ম-সচিব) আগামী ২ আগস্ট থেকে ৫ আগস্ট, সংস্থার সচিব মোস্তাক আহমেদ (উপ-সচিব) ৬ থেকে ৯ আগস্ট,পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী ( উপ-সচিব) ১০ থেকে ১৪ আগস্ট,পরিচালক (শিল্প উন্নয়ন ও স¤প্রসারণ) মোঃ খলিলুর রহমান (যুগ্ম সচিব) ১৫ থেকে ১৮ আগস্ট, পরিচালক ( দক্ষতা ও প্রযুক্তি ) ড. মোহা: আব্দুস ছালাম (যুগ্ম সচিব) ১৯ থেকে ২২ আগস্ট, পরিচালক (পরিকল্পনা ও গবেষণা) ড. গোলাম মো: ফারুক (যুগ্ম সচিব) ২৩ থেকে ২৬ আগস্ট এবং পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) মো: আলমগীর হোসেন (যুগ্ম-সচিব) ২৭ থেকে ৩০ আগস্ট পর্যন্ত চামড়া শিল্পনগরীর চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির করবেন।
অফিস আদেশে,নির্ধারিত তারিখে প্রতিদিন বিকাল ৫ টার মধ্যে পরিদর্শনকারী কর্মকর্তা একটি সংক্ষিপ্ত প্রতিবেদন বিসিক চেয়ারম্যান বরাবর প্রেরণেরও নির্দেশ দেওয়া হয়েছে।
এছাড়াও পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণের জন্য চাহিদা অনুযায়ি লবণ সরবরাহ ও প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে বিসিক’র সকল আঞ্চলিক পরিচালক,শিল্প সহায়ক কেন্দ্র প্রধান ও অন্যান্য কর্মকর্তাকে ঈদের ছুটিতে কর্মস্থলে অবস্থান করে জেলা প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে লবণ ও চামড়া পরিস্থিতি মনিটরিং কার্যক্রম জোরদার করার জন্যও নির্দেশ প্রদান করা হয়েছে।
বাসস/সবি/জেডআরএম/২১২৫/এবিএইচ