২৪ ঘন্টায় কোরবানি বর্জ্য অপসারণ করবে ডিএসসিসি

312

ঢাকা, ৩০ জুলাই, ২০২০ (বাসস) : আসন্ন পবিত্র ঈদ-উল-আযাহার কোরবানির বর্জ্য ২৪ ঘন্টায় অপসারণে কাজ করবে ৬ হাজার পরিছন্নতাকর্মি।
ডিএসসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোরবানির পশুর হাট ও কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম সুষ্ঠু তদারকির লক্ষ্যে নগর ভবনের শীতলক্ষ্যা হলে একটি মনিটরিং কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এতে ডিএসসিসির বিভাগীয় প্রধানগণ ছাড়াও কর্মকর্তা-কর্মচারিরা বিভিন্ন পরিক্রমায় দায়িত্ব পালন করবেন।
একই সাথে মাঠ পর্যায়ে সৃষ্ট বর্জ্য অপসারণ কার্যক্রম মনিটরিংয়ের জন্য কর্মকর্তা-কর্মচারি সহকারে আরেকটি টিম গঠন করা হয়েছে, যারা ৭৫টি ওয়ার্ডে সরেজমিনে সচিত্র বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করবেন।
এছাড়াও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকার যেকোনো নাগরিক ফোন করে বর্জ্য অপসারণ সংক্রান্ত তথ্য জানাতে কন্ট্রোল রুমের ০১৭০৯৯০০৭০৫ নম্বরে ফোন করতে পারেন।
ডিএসসিসি অধিভূক্ত এলাকার যেকোনো নাগরিক বা গণমাধ্যমকর্মি এই নম্বরে ফোন করে কোরবানির পশুর বর্জ্য অপসারণ সংক্রান্ত কোন অভিযোগ জানালে তা অপসারণে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।
কোরবানি ঈদের দিন প্রায় ৫.৫ হাজার টন বর্জ্য উৎপন্ন হবে। বর্জ্য সংরক্ষণের জন্য ডিএসসিসি থেকে প্রায় ১ লক্ষ বিশেষ ধরণের ব্যাগ বিতরণ করা হচ্ছে।
ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডে ৭৫টি নির্দিষ্ট স্থানে পশু জবাই করা হবে। এজন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১ লাখ লিফলেট বিতরণ করা হয়েছে।
মাঠ পর্যায়ে ডিএসসিসির নিজস্ব, আউটসোর্সিং এবং প্রাইমারি ওয়েস্ট কালেকশন সার্ভিস প্রোভাইডার (পিডব্লিউসিএসপি) কর্মিসহ মোট ৬ হাজার জন পরিচ্ছন্নতাকর্মি এবং ডিএসসিসির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারি প্রস্তুত থাকবে।
প্রতিদিনকার সৃষ্ট বর্জ্য ২৪ ঘন্টার মধ্যে অপসারণ করা হবে।
বর্জ্য অপসারণের জন্য ভারী ও হালকা মোট ৩শ’টি যানবাহন প্রস্তুত রাখা হয়েছে। বিশেষভাবে ১২টি পানির গাড়ির মাধ্যমে স্যাভলন ও ব্লিচিং মিশ্রিত পানি ছিটিয়ে কোরবানির স্থান দূষণমুক্ত করা হবে।
পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৪২ টন ব্লিচিং পাউডার ও ১ হাজার ৮শ’ লিটার তরল জীবাণুনাশক ছিটানো হবে।