জাতীয় শোক দিবসে নিরাপদ স্বাস্থ্য নিশ্চিতকরণে ‘স্বাস্থ্যবিধি নির্দেশিকা’

243

ঢাকা, ৩০ জুলাই, ২০২০ (বাসস) : আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ‘স্বাস্থ্যবিধি নির্দেশিকা (গাইডলাইন)’ প্রণয়ন করা হয়েছে।
বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়, আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে যোগদানের জন্য আগত সকলের ‘নিরাপদ স্বাস্থ্য’ নিশ্চিতকরণে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রণীত স্বাস্থ্যবিধি এবং স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নির্দেশাবলী যথাযথভাবে পালন করতে হবে।
জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রণীত স্বাস্থ্যবিধি/গাইডলাইন সকলের অবগতির জন্য উল্লেখ করা হলো।
প্রণীত স্বাস্থ্যবিধি অনুযায়ি, অনুষ্ঠান স্থলের প্রবেশ ও বাহির পথ পৃথক ও নির্দিষ্ট করতে হবে। শ্রদ্ধাজ্ঞাপন স্থানে একাসাথে ১৫-২০ জনের বেশি মানুষ প্রবেশ করতে পারবেন না। আগত ব্যক্তিদের নির্দিষ্ট দূরত্ব (৩ ফুট বা কমপক্ষে ২ হাত) বজায় রেখে লাইন ধরে সারিবদ্ধভাবে প্রবেশ এবং শ্রদ্ধাজ্ঞাপন শেষে বের হয়ে যেতে হবে। সম্ভব হলে পুরো পথ পরিক্রমাটি গোল চিহ্ন দিয়ে নির্দিষ্ট করা যেতে পারে।
সমাবেশে আগত সকলকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরে থাকতে হবে এবং প্রবেশ পথে হ্যান্ডস্যানিটাইজার সরবরাহ ও ব্যবহার নিশ্চিত করতে হবে।
সর্দি, কাশি, জ্বর বা শ্বাসকষ্ট নিয়ে কেউ অনুষ্ঠান স্থলে প্রবশ করতে পারবেন না।
হাঁচি বা কাশির সময় টিস্যু, রুমাল বা কনুই দিয়ে নাক ও মুখ ঢাকতে হবে। ব্যবহৃত টিস্যু ও বর্জ্য ফেলার জন্য পর্যাপ্ত ঢাকনাযুক্ত ডাস্টবিনের ব্যবস্থা থাকতে হবে এবং জরুরিভাবে তা অপসারণের ব্যবস্থা নিতে হবে।