করোনা আতঙ্কে ইউএস ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন বার্টি

225

সিডনি, ৩০ জুলাই ২০২০ (বাসস) : করোনাভাইরাস আতঙ্কে ইউএস ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন বিশে^র এক নম্বর তারকা এ্যাশলে বার্টি। আগামী ৩১ আগস্ট থেকে নিউ ইয়র্কে শুরু হওয়া এই গ্র্যান্ড স্ল্যাম বার্টির অনুপস্থিতিতে কিছুটা হলেও ম্লান হয়ে যাবে।
টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহারের তালিকায় এখনো পর্যন্ত সবচেয়ে বড় নাম এই অস্ট্রেলিয়ানের। যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুসংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গিয়েছে। আর সে কারনেই এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে খেলাটা মোটেই নিরাপদ মনে করছেন না বিশ^ নারী টেনিস অঙ্গনের এই শীর্ষ তারকা। এ সম্পর্কে এক বিবৃতিতে বার্টি অস্ট্রেলিয়ান গণমাধ্যমে বলেছেন, ‘ওয়েস্টার্ন ও সাউদার্ন ওপেনসহ এ বছরের ইউএস ওপেনে খেলার জন্য যুক্তরাষ্ট্র সফরে না যাবার সিদ্ধান্ত নিয়েছি আমি ও আমার পুরো দল। এই টুর্ণামেন্টগুলোকে আমি দারুন পছন্দ করি। সে কারনেই এই ধরনের সিদ্ধান্ত নেয়াটা সত্যিই কঠিন ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রে এখনো কোভিড-১৯ পরিস্থিতি মোটেই ভাল অবস্থায় নেই। সে কারনেই আমি আমার দলকে কোন ধরনের ঝুঁকিতে ফেলতে চাইনা। আমি টুর্নামেন্টের শুভকামনা করছি। আশা করছি আগামী বছর আবারো যুক্তরাষ্ট্রে ফিরে আসতে পারবো।’
মার্চ-এপ্রিলে চূড়ান্ত পর্যায়ে থাকার পর নিউ ইয়র্কে করোনা পরিস্থিতি এখন তুলনামূলক অনেকটাই ভাল। তার পরিবর্তে ফ্লোরিডা, টেক্সাস ও ক্যালিফোর্নিয়া হটস্পট হয়ে উঠেছে। ২৪ বছর বয়সী বার্টির এই সিদ্ধান্তে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক ইতিবাচক সাড়া মিলেছে। গত বছর র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আসীন হয়েছিলেন বার্টি। ফ্রেঞ্চ ওপেন শিরোপা ধরে রাখার জন্য ইউরোপ সফরের প্রস্তুতি শুরু করার আগে পুরো পরিস্থিতি ভালভাবে পর্যবেক্ষণ করেই সিদ্ধান্ত নিবে বার্টি। আগামী ২৭ সেপ্টেম্বওর থেকে পরিবর্তিত তারিখ অনুযায়ী শুরু হচ্ছে ফ্রেঞ্চ ওপেন। এ সম্পর্কে বার্টি বলেছেন, ‘ফ্রেঞ্চ ওপেন ও ডব্লিউটিএ ইউরোপীয়ান টুর্নামেন্টগুলো নিয়ে আমি এখনো কোন সিদ্ধান্ত নেইনি।’
আগামী ২০-২৮ আগস্ট পর্যন্ত ইউএস ওপেনের প্রস্তুতিমূলক টুর্নামেন্ট হিসেবে পরিচিত ওয়ের্স্টান ও সাউদার্ন ওপেনে বার্টি ছাড়া শীর্ষ নারী খেলোয়াড় হিসেবে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন বিশে^র দুই নম্বর তারকা রোমানিয়ান সিমোনা হালেপ, বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়ন ও পঞ্চম র‌্যাঙ্কধারী ইউক্রেনের এলিনা সেভিতোলিনা এবং গত বছরের ইউএস ওপেন চ্যাম্পিয়ন ও ষষ্ঠ র‌্যাঙ্কধারী কানাডার বিয়ানকা আন্দ্রেস্কু।
এদিকে পুরুষ বিভাগে বর্তমান উইম্বলডন ও অস্ট্রেলিয়ান ওপেন বিজয় শীর্ষ র‌্যাঙ্কধারী নোভাক জকোভিচ, বিশে^র দুই নম্বর তারকা রাফায়েল নাদাল এখনো ইউএস ওপেন নিয়ে তাদের শঙ্কার কথা বলে যাচ্ছেন।