বাসস দেশ-৪০ : চট্টগ্রামে কোরবানির দিন বিকেল ৫টার মধ্যে পশুরবর্জ্য অপসারণ

299

বাসস দেশ-৪০
চট্টগ্রাম-পশুরবর্জ্য
চট্টগ্রামে কোরবানির দিন বিকেল ৫টার মধ্যে পশুরবর্জ্য অপসারণ
চট্টগ্রাম, ২৯ জুলাই ২০২০ (বাসস) : কোরবানির পশুরবর্জ্য ওইদিন বিকেল ৫টার মধ্যে অপসারণ করবে চট্টগ্রাম সিটিকরপোরেশন (চসিক)। এজন্য সর্বোচ্চ প্রস্তুতি নেয়া হয়েছে।
কোরবানির বর্জ্য অপসারণ উপলক্ষে আজ বুধবার বিকেলে আয়োজিত প্রস্তুতিসভায় সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের চাহিদাঅনুযায়ী সব ধরণের লজিস্টিক সাপোর্ট দেয়ার ঘোষণা দেন মেয়র আ জ ম নাছিরউদ্দীন। বর্জ্য স্ট্যান্ডিং কমিটির সদস্য নুরুল হকের সভাপতিত্বে এতে কাউন্সিলর মোবারকআলী, মেয়রের একান্ত সচিব মো. আবুল হাশেম বিশেষ অতিথি ছিলেন।
সভা সূত্রে জানাযায়, বর্জ্য অপসারণের সুবিধার্থে নগরীকে ৪টি জোনে ভাগ করে প্রতি জোনে একজন করে ৪ জন কাউন্সিলরকে দায়িত্ব দেয়া হয়েছে। এর হলেন কাউন্সিলর মোবারকআলী, কাউন্সিলর মো. আবদুল কাদের, কাউন্সিলর নুরুল হকও কাউন্সিলর মোরশেদ আকতার চৌধুরী। তাঁরা স্বস্ব জোনের কাজের তদারকি করবেন।
বর্জ্য অপসারণে সংশ্লিষ্টরা মতামত, লোকবল ও গাড়ির চাহিদা এবং পরিকল্পনার কথা সভায় তুলে ধরেন। এসব চাহিদার প্রয়োজনে কম সময়ে বর্জ্য অপসারণের সুবিধার্থে করপোরেশনের পক্ষ থেকে প্রায় ৫ হাজার শ্রমিক নিযুক্ত থাকবে। প্রস্তু থাকবে ৩৫০ গাড়ি। পশু জবাইয়ের স্থনে ২০ টন ব্লিচিং পাউডার ছিটানোর ব্যবস্থা করা হবে। এবার যে ওয়াডের্ যত ট্রিপ গাড়ি দেওয়া প্রয়োজন তা দেওয়া হবে। কাজের সার্বিক মনিটরিং-এর জন্য দামপাড়া চসিক কার্যালয়ে ১টি নিয়ন্ত্রণ কক্ষ থাকবে।
মেয়র আ জ ম নাছির উদ্দীন করোনার এ সংকটজনক সময়ে পরিছন্নতার বিষয়ে সবাইকে সজাগ থাকার পরামর্শ দেন। তিনি কোরবানির পশুরবর্জ্য অপসারণে নগরবাসী, পুরুষ-মহিলা সকল ওয়ার্ড কাউন্সিলর, করপোরেশনের পরিছন্নকর্মী, প্রকৌশল বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা প্রত্যাশা করেন।
বাসস / জিই / কেএস /কেসি/২১০০/কেকে