বাসস ক্রীড়া-১০ : একক অনুশীলন ক্রিকেটারদের পুনরায় শুরুর পথ তৈরী করবে : সোহান

237

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-সোহান
একক অনুশীলন ক্রিকেটারদের পুনরায় শুরুর পথ তৈরী করবে : সোহান
ঢাকা, ২৯ জুলাই ২০২০ (বাসস) : একক অনুশীলন ধীরে ধীরে ক্রিকেটারদের বেশ ভালভাবেই পুনরায় শুরুর পথ তৈরী করবে বলে মনে করেন উইকেট রক্ষক ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।
কোভিড-১৯ এর সংক্রমন থামিয়ে দিয়েছে গোটা দেশের ক্রিকেট কার্যক্রমকে। এখন সীমিত পরিসরে একক অনুশীলনের মাধ্যমে নতুন করে শুরু হয়েছে ক্রিকেটীয় কার্যক্রম। দেশের ৫টি ভেন্যুতে নিরাপদে এই অনুশীলনের ব্যবস্থা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি আয়োজিত এই ব্যক্তিগত অনুশীলনে অংশ নেয়া দেশের ১৪ ক্রিকেটারের একজন হচ্ছেন সোহান।
সোহান বলেন,‘ এমন চমৎকার একটি উদ্যোগ গ্রহনের জন্য আমি বিসিবিকে ধন্যবাদ জানাচ্ছি। এটি আমাদের জন্য দারুন কার্যকর হয়েছে। গত চার মাস ধরে ঘরে থাকতে থাকতে করতে করতে আমরা হতাশ হয়ে পড়েছিলাম। এটি আমাদের জন্য সহজ ছিল না। আমরা নিজেদের দক্ষতা ও ফিটনেস নিয়ে শংকিত হয়ে পড়েছিলাম। আশা করছি দ্রুত ক্রিকেটে ফিরতে পারব।
প্রথমিকবভাবে আট দিনের জন্য এই উদ্যোগ নেয়া হলেও খেলোয়াড়দের অনুরোধে আরো দুই দিনের জন্য বাড়ানো হয়েছিল একক অনুশীলনের মেয়াদ। তবে বাড়তি এই দুই দিনের মেয়াদ শুধু মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামেই বাড়ানো হয়েছে।
আসন্ন ঈদের পর অনুশীলনের এই মেয়াদ আরো বাড়ানোর পরিকল্পনা কররছে বিসিবি। ওই সময় আরো অধিক সংখ্যক ক্রিকেটার অনুশীলনে অংশগ্রহনের আগ্রহ প্রকাশ করেছে। একই সঙ্গে সম্ভাব্য অক্টোবরে অনুষ্ঠেয় শ্রীলংকার সঙ্গে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রস্তুতির জন্য কন্ডিশনিং ক্যাম্প শুরুরও পরিকল্পনা করছে বোর্ড। ঈদের পর ৮ আগস্ট থেকে পুনরায় শুরু হতে পারে অনুশীলন কার্যক্রম।
কোভিড-১৯ এর সংক্রমনকালে বিসিবির অনুশীলন আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহন করেছেন সর্বমোট ১৪জন ক্রিকেটার। আউটডোরে অনুশীলনে খেলোয়াড়দের আগ্রহের কারণে ১৯ জুলাই থেকে ব্যক্তিগত এই অনুশীলনের ব্যবস্থা গ্রহন করে বিসিবি। প্রথমে ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও খুলনার চার ভেন্যুতে এই অনুশীলনের ব্যবস্থ্যা করেছিল বোর্ড। পরে এই তালিকায় যুক্ত করা হয় রাজশাহীকে। সেখানে অনুশীলন শুরু করেন নাজমুল হোসেন শান্ত।
মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, শফিউল ইসলাম, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ ও মেহেদি হাসান রানা তাদের অনুশীলনের জন্য বেছে নেন শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামকে। পরে তাদের সঙ্গী হন এনামুল হক বিজয়।
মেহেদি হাসান মিরাজ, মেহেদি হাসান ও নুরুল হাসান সোহান অনুশীলন করেছেন খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে। নাসুম আহমেদ ও সাঈদ খালেদ আহমেদ অনুশীলন করেছেন সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন করেছেন নাঈম হাসান।
৩৫ খেলোয়াড়ের সঙ্গে ভার্চুয়াল আলোচনার পর ফিটনেসের কথা ভেবে একক এই অনুশীলনের সিদ্ধান্ত নিয়েছিল বোর্ড। তবে বোলিং করার সুযোগ পায়নি বোলাররা। শুধু রানিং ও জিমের মধ্যেই সন্তুষ্ঠ থাকতে হয়েছে তাদেরকে। অবশ্য ইন্ডোরে অনুশীলনের সুযোগ পেয়েছিল ব্যাটসম্যানরা।
বাসস/এমএইচসি/১৯৪০/স্বব