বিমান ও পর্যটন মন্ত্রণালয় এবং এর অধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

203

ঢাকা,২৯ জুলাই,২০২০ (বাসস) : সরকারের কর্ম-সম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সাথে এর অধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার চলতি অর্থ-বছরের (২০২০-২১) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (APA) স্বাক্ষরিত হয়েছে।
আজ বুধবার সচিবালয়স্থ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ চুক্তি স্বাক্ষরিত হয়।
চুক্তি-স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: মহিবুল হক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
প্রতিমন্ত্রী বার্ষিক কর্মসম্পাদন চুক্তির বিষয়ে জোর-দিয়ে বলেন, সরকারি কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নে বার্ষিক কর্মসম্পদন চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তিনি বলেন, চুক্তির আওতায় প্রতিটি দপ্তরের জন্য একটি বার্ষিক লক্ষ্যমাত্রা নির্ধারিত থাকায় বছর শেষে দপ্তরের সম্পাদিত কাজ পরিমাপের মাধ্যমে সংশ্লিষ্ট দপ্তরের প্রাতিষ্ঠানিক ও পরিচালন দক্ষতা মূল্যায়ন করা সম্ভব।
প্রতিমন্ত্রী বার্ষিক কর্মসম্পাদন চুক্তির লক্ষ্য-বাস্তবায়নের পাশাপাশি সম্পাদিত কাজের গুণগত মান নিশ্চিত করার নির্দেশ দেন। তিনি বলেন, নির্ধারিত কাজ সম্পাদনের লক্ষ্যমাত্রা অর্জনের পাশাপাশি সম্পাদিত কাজের গুণগত মান নিশ্চিত হলেই কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষরের উদ্দেশ্য সফল হবে।
মন্ত্রলালয়ের পক্ষে সিনিয়র সচিব মো: মহিবুল হক এবং এ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ মোকাব্বির হোসেন,বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস,বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, হোটেল ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমগীর এবং বাংলাদেশ সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আব্দুল কাইয়ুম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে স্বাক্ষর করেন।