বাসস ক্রীড়া-১৩ : বার্সার সাবেক সভাপতি রোসেলের ১১ বছরের কারাদন্ড চায় আইনজীবিরা

139

বাসস ক্রীড়া-১৩
ফুটবল-বার্সেলোনা-রোসেল
বার্সার সাবেক সভাপতি রোসেলের ১১ বছরের কারাদন্ড চায় আইনজীবিরা
মাদ্রিদ, ২৬ জুলাই, ২০১৮ (বাসস/এএফপি) : ৫৯ মিলিয়ন ইউরো পাচারের দায়ে অভিযুক্ত বার্সেলোনার সাবেক সভাপতি সান্দো রোসেলের ১১ বছরের কারাদন্ড চান তারা স্পেনের আইনজীবিরা। ব্রাজিলের সঙ্গে স্পন্সর চুক্তি এবং টেলিভিশন সম্প্রচার স্বত্ত্বের মাধ্যমে এই অর্থ পাচার করেছেন তিনি বলে দাবি আইনজীবিদের।
বড় ধরনের দুর্নীতি মামলা পরিচালনাকারী মাদ্রিদ ভিত্তিক ন্যাশনাল কোর্টের আইনজীবিরা রোসেল, তার স্ত্রী এবং আরো চার ব্যক্তিকে ‘মোটা দাগের অর্থ পাচারের জন্য’ দায়ী করেন।
ব্রাজিলীয় ফুটবল কনফেডারেশনের সাবেক প্রধান রিকার্ডো টেক্সেরিয়ার কাছে গোপনে অবৈধভাবে অর্থ প্রেরণের জন্য রোসেলকে অভিযুক্ত করা হয়েছে।
অতীতে ব্রাজিলে বসবাস করতেন এবং সেখানে কাজ করতেন রোসেল। যে কারণে সেখানে তার অনেক ব্যবসায়িক যোগাযোগ রয়েছে। ২০০৬ সালে টেক্সেরিয়ার স্বাক্ষরে চেইম্যান আইসল্যান্ড ভিত্তিক একটি কোম্পানির সঙ্গে ব্রাজিলীয় জাতীয় ফুটবল দলের ২৪টি ম্যাচ সম্প্রচারের জন্য চুক্তি সম্পাদনকে কেন্দ্র করে এই মামলাটি করা হয়েছে।
ওই চুক্তির আওতায় রোসেল ও তার স্ত্রী মিলে নিজেদের একাউন্টে প্রায় ১৫ মিলিয়ন ইউরো গ্রহণ করেছে। আইনজীবিরা জানান, তন্মধ্যে তারা রোসেল ও তার স্ত্রী ৬.৬ মিলিয়ন এবং টেক্সেরিয়া ৮.৪ মিলিয়ন ইউরো পেয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮১০/-স্বব