বাসস দেশ-২০ : সমাজসেবামূলক কাজে দায়িত্বে অবহেলা অনিয়ম সহ্য করা হবে না : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

146

বাসস দেশ-২০
নুরুজ্জামান- ডিসি
সমাজসেবামূলক কাজে দায়িত্বে অবহেলা অনিয়ম সহ্য করা হবে না : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী
ঢাকা, ২৬ জুলাই, ২০১৮ (বাসস) : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ জেলা প্রশাসকদের বঙ্গবন্ধুর আদর্শ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী কাজ করার আহবান জানিয়ে বলেছেন, সমাজসেবামূলক কাজে দায়িত্বে কোন রকম অবহেলা, অনিয়ম সহ্য করা হবে না।
জেলা প্রশাসকগণ জেলার সমাজসেবামুলক কাজের ২৩টি গুরুত্বপূর্ণ কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন- এ কথা স্মরণ করিয়ে দিয়ে তিনি তাদের উদ্দেশে বলেন, ‘এই দায়িত্ব কেবল আপনাদের রুটিন দায়িত্ব নয়, এটি হচ্ছে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমাজের মূল ¯্রােতধারায় তুলে আনার দায়িত্ব। সমাজসেবা কোন দয়ার কাজ নয়, সমাজসেবা হচ্ছে আপনার আমার সকলের সাংবিধানিক দায়িত্ব।’
এই দায়িত্ব পালনে জেলায় কোন অনিয়ম হলে সাথে সাথেই তার কঠোর ব্যবস্থা নেয়ার আহবান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সমাজসেবামূলক কাজে দায়িত্বে কোন রকম অবহেলা , অনিয়ম সহ্য করা হবে না।
নুরুজ্জামান আহমেদ আজ সকালে সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক সম্মেলন ২০১৮ এর কার্য অধিবেশন সংক্রান্ত সভায় উপস্থিত থেকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের বিভিন্ন জেলা থেকে আগত জেলা প্রশাসকদের উদ্দেশে এসব কথা বলেন।
সম্মেলনে নরসিংদীর জেলা প্রশাসক নরসিংদীতে সরকারি শিশু পরিবারের জরাজীর্ণ বিল্ডিং ও সেখানকার কর্মকর্তার পদ শূন্য থাকার বিষয়টি তুলে ধরলে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নরসিংদীর শিশু পরিবারটির বিল্ডিংটি মেরামতের জন্য ইতোমধ্যেই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান।
এ সময় তিনি বলেন, “সারা দেশে মাত্র তিনটি শিশু উন্নয়ন কেন্দ্র রয়েছে।এগুলোতে প্রিজন ভ্যান দেয়ার ব্যাপারে আমাদের চিন্তা ভাবনা রয়েছে। এর পাশাপাশি দেশের প্রতিটি বিভাগে একটি করে শিশু উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে।”
সম্মেলনে জেলা প্রশাসকদের মধ্য থেকে সমাজকল্যাণ সম্পর্কিত আরো প্রশ্ন করেন সিলেট, রাজবাড়ী, লালমনিরহাট, বরগুনা, পাবনা, রাজশাহী জেলার জেলা প্রশাসকগণ।
বরিশালের বিভাগীয় কমিশনার হিজড়াদের পুনর্বাসন করা ও সমাজের অতিশয় বৃদ্ধদের জন্য ভাতা বৃদ্ধি করে ২ হাজার টাকা করা যায় কিনা তা নিয়ে সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী এ বিষয়ে বিবেচনা করার আশ্বাস দেন।
বাসস/সবি/কেসি/১৮০০/-শহক