বাসস দেশ-৮ : চট্টগ্রামে নতুন করোনাভাইরাসে আক্রান্ত ১২৫ জন

115

বাসস দেশ-৮
চট্টগ্রাম-করোনা
চট্টগ্রামে নতুন করোনাভাইরাসে আক্রান্ত ১২৫ জন
চট্টগ্রাম, ২৯ জুলাই, ২০২০ (বাসস) : চট্টগ্রামে নতুন করো করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২৫ জন। অন্যদিকে হাসপাতালে চিকিৎসাধীনদের মধ্যে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসমুক্ত হয়েছেন ৬৮ জন।
এ নিয়ে সুস্থ হওয়া মোট রোগীর সংখ্যা ২ হাজার ১১২ জন। নমুনা পরীক্ষার সর্বশেষ রিপোর্ট অনুযায়ী নতুন আরো ১২৫ জন পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। ফলে চট্টগ্রামে মোট আক্রান্তের সংখ্যা এখন ১৪ হাজার ১০১ জন।
গতকাল মঙ্গলবার রাতে সিভিল সার্জন কার্যালয় থেকে চট্টগ্রাম ও কক্সবাজারের ৭টি ল্যাবে ১০০৮ জনের নমুনা পরীক্ষার রিপোর্টে এসব তথ্য জানা যায়।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৩৯৯টি নমুনার মধ্যে ১৪ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৫২টি নমুনায় ২৪টিতে করোনাভাইরাস শনাক্ত হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ১৫২ জনের নমুনার মধ্যে ২৯ জনের নমুনায় করোনাভাইরাস পাওয়া যায়।
চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৫১টি নমুনায় ৬ জন পজেটিভ হিসেবে শনাক্ত হন। এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭৮নমুনার মধ্যে ৩০ জন এবং শেভরনে ৬৪ নমুনার মধ্যে ২১ জন করোনাভাইরাসের বাহক হিসেবে শনাক্ত হন। এসময়ে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়ার ১২ জনের নমুনা পরীক্ষা হয় কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে। এতে ১জনকে পজেটিভ বলে চিহ্নিত করা হয়।
ডসভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি জানান, গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ১২৫ জনের মধ্যে ৯৬ জন নগরীর এবং ২৯ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। উপজেলা পর্যায়ে শনাক্তদের মধ্যে রাউজানে ৮, ফটিকছড়িতে ৫, হাটহাজারী ও সীতাকু-ে ৩ জন করে, বোয়ালখালীও সন্দ্বীপে ২জন করে এবং বাঁশখালী, আনোয়ারা, চন্দনাইশ, পটিয়া, রাঙ্গুনিয়া ১ও মিরসরাইয়ে ১ জনকরে রয়েছেন।
বাসস/জিই/কেএস/কেসি/কেজিএ