সাহেদ ও চিশতীর বিরুদ্ধে দুদকের মামলা

180

ঢাকা, ২৭ জুলাই, ২০২০ (বাসস): রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদ ও ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাহী কমিটির সাবেক সভাপতি মো. মাহবুবুল হক চিশতীসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
রিজেন্ট হাসপাতালের এমআরআই মেশিন ক্রয় না করে, ফারমার্স ব্যাংক ( বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে ঋণবাবদ এক কোটি টাকা আত্মসাতের অভিযোগে এ মামলা করা হয়েছে।
সোমবার কমিশনের উপসহকারী পরিচালক মোহাম্মদ শাহজাহান মিরাজ বাদি হয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলাটি করেন। দুদকের পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।
মামলার অপর আসামিরা হলেন, রিজেন্ট হাসাপাতলের এমডি, মাহবুবুল হক চিশতীর ছেলে ও বকশীগঞ্জ জুট স্পিনার্স লিমিটেডের এমডি রাশেদুল হক চিশতি।
রিজেন্ট হাসপাতালের জন্য পদ্মা ব্যাংক বা সাবেক ফারমার্স ব্যাংকের গুলশান করপোরেট শাখা থেকে ২০১৫ সালের জানুয়ারিতে এমআরআই মেশিন কেনার জন্য দুই কোটি টাকা ঋণের জন্য আবেদন করেন মো. সাহেদ। অথচ ঋণ পরিশোধের সক্ষমতা ও ক্রেডিট রিক্স গ্রেডিং নিরূপণ না করেই ফারমার্স ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাহী কমিটির সভাপতি মো. মাহবুবুল হক চিশতী ঋণ অনুমোদন করে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।
২০১৫ সালের ১৫ জানুয়ারির ২১তম সভায় সাহেদের অনুকূলে দুই কোটি টাকার ঋণ অনুমোদন করা হয়। যা পে-অর্ডারের মাধ্যমে ও এমআরআই মেশিন কেনা হয়েছে এমন জাল কাগজপত্র দেখিয়ে ২১ জানুয়ারি শাহজালাল ইসলামী ব্যাংকের উত্তরা মহিলা শাখার মাধ্যমে দুই কোটি টাকা উত্তোলন করা হয়। তবে শর্তানুযায়ী ১ কোটি টাকার এফডিআর করতে হয় সাহেদকে। কোনো কিস্তি পরিশাধ না করায় ঋণ হিসাবটি অনিয়মিত হওয়ার কারণে ব্যাংকের কাছে লিয়েন থাকা ওই এফডিআর থেকে এক কোটি টাকা সমন্বয় করা হয়। আর বাকি ১ কোটি টাকা যা সুদাসলে এখন ২ কোটি ৭১ লাখ টাকা হয়েছে।
ওই সময় সাহেদ ঘুষ বাবদ ৩৫ লাখ টাকা বকশীগঞ্জ জুট স্পিনার্স লিমেটেড নামের প্রতিষ্ঠানের হিসাব নম্বরে (হিসাব নম্বর-০১১১১০০০০২৩৬৩) জমা করেন। এ প্রতিষ্ঠানটির এমডি রাশেদুল হক চিশতি।
এরআগে এনআরবি ব্যাংক থেকে সাহেদের হাসপাতালের নামে ঋণ বাবদ দেড় কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগে গত ২২ জুলাই রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ ও অপর ৩ জনের বিরুদ্ধে মামলা করে দুদক।