বাসস দেশ-৪৫ : ধামরাই থেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৫ সদস্য গ্রেফতার

123

বাসস দেশ-৪৫
জঙ্গি সদস্য-গ্রেফতার
ধামরাই থেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৫ সদস্য গ্রেফতার
ঢাকা, ২৭ জুলাই, ২০২০ (বাসস) : ধামরাই এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের ৫ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪ এর সদস্যরা।
তারা হচ্ছে- মো. মিজানুর রহমান পলাশ (৩৫), মো. দুরুল হুদা (৪৪), মো. আব্দুর রশিদ (২১), মো. রাসেল (৩৭) ও মো. আব্দুল হাই (৪০)।
র‌্যাব আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব-৪ এর একটি দল গতকাল রাত ১১ টার থেকে রাত সাড়ে ১২টা পর্যন্ত অভিযান পরিচলানা করে ধামরাই থানাধীন ধুলিভিটা বাসস্ট্যান্ড এলাকা হতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের পাঁচ সদস্যকে গ্রেফতার করে।
জিজ্ঞাসাবাদে তারা আনসার আল ইসলামের সক্রিয় সদস্য বলে স্বীকারোক্তি দিয়েছে। এসময় তাদের কাছ থেকে আনসার আল ইসলামের বিভিন্ন ধরনের উগ্রবাদী সম্পর্কিত বই, লিফলেট, ডিজিটাল কনটেন্টসহ মোবাইল উদ্ধার করা হয়।
গ্রেফতারকৃত মিজানুর রহমান পলাশ (৩৫) জিজ্ঞাসাবাদে জানিয়েছে, সে পেশায় ব্যবসায়ি। এক পর্যায়ে আনসার আল ইসলামের স্থানীয় এক সদস্যের সাথে পরিচয় হয় এবং সে তাকে আনসার আল-ইসলামের দাওয়াত দেয়। এক পর্যায়ে বিভিন্ন বই, লিফলেট ও ভিডিও সরবরাহ করে। পরে নিষিদ্ধ ঘোষিত জঙ্গী সংগঠন আনসার আল ইসলামের সাথে জড়িয়ে পড়ে।
দুরুল হুদা (৪৪)’ র‌্যাবকে জানায়, সে পেশায় একজন শিক্ষক। আনসার আল ইসলামের চাপাইনবাবগঞ্জ এলাকার সমন্বয়ক মিজানুর রহমান পলাশের সাথে তার পরিচয় হয়। সে তাকে আনসার আল ইসলামের সংগঠনের সাথে যুক্ত হওয়ার জন্য প্রস্তাব দেয়। পরে সংগঠনের কাজে উদ্বুদ্ধ হয়ে আনসার আল ইসলামের সদস্য পদ গ্রহণ করে।
গ্রেফতারকৃত আব্দুর রশিদ (২১), পেশায় একজন রাজমিস্ত্রী। সে বিভিন্ন জঙ্গি সংগঠনের গোপন কার্যক্রম দেখে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। এক পর্যায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম চাপাইনবাবগঞ্জ এলাকার সমন্বয়ক মিজানুর রহমান পলাশের সাথে তার পরিচয় হয় এবং তার মাধ্যমে আনসার আল ইসলামে যোগদান করে।
মো. রাসেল (৩৭), জিজ্ঞাসাবাদে জানায়, সে পেশায় একজন ওয়াকর্শপ মিস্ত্রী। মিজানুর রহমান পলাশ এবং দুরুল হুদার অনুপ্রেরণায় আনসার আল ইসলামের একনিষ্ঠ সদস্য হিসেবে অনেক দিন যাবত কাজ করে আসছে।
আব্দুল হাই (৪০) জানিয়েছে, সে পেশায় একজন গ্রাম্য চিকিৎসক। এক পর্যায়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম চাপাইনবাবগঞ্জ এলাকার মিজানুর রহমান পলাশের সাথে তার পরিচয় হয় এবং তার মাধ্যমে আনসার আল ইসলামে যোগ দেয়।
র‌্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তারা নিয়মিত ভাবে তাদের সদস্যদের কাছ থেকে ইয়ানত সংগ্রহ করে। এই দলের সদস্যরা এন্ড্রয়েট মোবাইল বা ল্যাপটপের মাধ্যমে বিভিন্ন প্রটেক্টিভ এ্যাপস্ ব্যবহার করে বিভিন্ন গোপন গ্রুপ তৈরি করে উগ্রবাদী সংবাদ, বই, উগ্রবাদী ব্লগ, উগ্রবাদ উৎসাহ মূলক ভিডিও আপলোড ও শেয়ার করে নিয়মিত নিজেদের মধ্যে যোগাযোগ রক্ষা করে আসছিল।
বাসস/সবি/এমএমবি/১৯০৩/এএএ