বাসস ক্রীড়া-২ : রেকর্ড টানা নবম শিরোপা জিতলো জুভেন্টাস

106

বাসস ক্রীড়া-২
ফুটবল-সিরি-এ
রেকর্ড টানা নবম শিরোপা জিতলো জুভেন্টাস
তুরিন, ২৭ জুলাই ২০২০ (বাসস) : সাম্পদোরিয়াকে ২-০ গোলে পরাজিত করে দুই ম্যাচ হাতে রেখে রেকর্ড টানা নবম সিরি-এ শিরোপা জিতেছে জুভেন্টাস।
তুরিনে প্রথমার্ধের ইনজুরি টাইমে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক জুভেন্টাস। ৬৬ মিনিটে ফেডেরিকো বার্নারডেশির গোলে জুভেন্টাসের শিরোপা নিশ্চিত হয়। পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী রোনাল্ডো ম্যাচের শেষের দিকে পেনাল্টির সুযোগ নষ্ট করেন। কিন্তু তারপরেও মরিজিও সারির দল দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানকে সাত পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে ৩৬তম লিগ শিরোপা জয় করেছেন। এই শিরোপা জুভেন্টাসের কোচ হিসেবে সারির প্রথম অর্জন। এন্টোনিও কন্টে ২০১২ সাল থেকে তিনটি শিরোপা পর মাসিমিলিয়ানো আলেগ্রির অধীনে জুভেন্টাস পরবর্তী আটটি শিরোপা জয় করেছিল।
এর আগে বৃহস্পতিবার উদিনেসের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে শিরোপা জয়ের সুযোগ হাতছাড়া করেছিল সারির দল। কিন্তু কাল ঘরের মাঠ আলিয়াঁজ স্টেডিয়ামে কোন ভুল করেনি সারির শিষ্যরা। যদিও কা¬ডিও রানিয়েরির সাম্পদোরিয়ার বিপক্ষে তাদের কঠিন পরীক্ষাই দিতে হয়েছে। করোনাভাইরাসের কারনে তিন মাস বন্ধ থাকার পর পুনরায় লিগ শুরু হবার পর সম্ভবত সাম্পদোরিয়াই সবচেয়ে ফর্মে রয়েছে।
ম্যাচ শেষে জুভ ডিফেন্ডার লিওনার্দো বনুচ্চি বলেছেন, ‘এটা সত্যিকার অর্থেই দারুন একটি সাফল্য। একইসাথে সবচেয়ে কঠিন একটি শিরোপা। কারন আমরা অনেকদিন ধরেই শিরোপাটার জন্য লড়াই করেছি। এ জন্য আমরা সবকিছু দেবার চেষ্টা করেছি। বিশে^র সকলের কাছে এই বছরটা বেশ জটিল ছিল। দীর্ঘ কয়েক মাস বন্ধ থাকার পর মাঠে ফেরাটা সকলের জন্যই কঠিন হয়ে পড়েছিল।’
বয়স ৩৫ বছর হওয়া সত্তেও রোনাল্ডো লকডাউনের পর যেভাবে শতভাগ ফিট হয়ে মাঠে ফিরেছেন তা সকলের কাছে অনুকরণীয় হয়ে থাকবে। এবারের মৌসুমে তার গোলসংখ্যা ৩১’এ নিয়ে গেলেন। গত ২০ জুন ইতালিতে ফুটবল ফেরার পর পর্তুগীজ এই সুপারস্টার ১০ গোল করেছেন, যা ইউরোপের যেকোন খেলোয়াড়ের জন্য সর্বোচ্চ গোল। একইসাথে তিনি ইতালির বিশ^কাপ জয়ী ফেলিস বোরেলের রেকর্ড স্পর্শ করেছেন। ১৯৩৩-৩৪ মৌসুমে জুভেন্টাসের হয়ে বোরেল ৩১ গোল করেছিলেন। কিন্তু তারপরেও রোনাল্ডো এবারের সিরি-এ লিগের সর্বোচ্চ গোলদাতা সিরো ইমোবিলের থেকে তিন গোল পিছনে রয়েছেন। দিনের শুরুতে তার হ্যাটট্রিকে ল্যাজিও ৫-১ গেলে হেলাস ভেরোনাকে পরাজিত করেছে।
ইন্সটাগ্রামে রোনাল্ডো লিখেছেন, ‘টানা দুই বছর শিরোপা জিততে পেরে আমি দারুন খুশী। ঐতিহাসিক এই ক্লাবটির হয়ে আরো কিছু অর্জণ করতে চাই। এই শিরোপা জুভেন্টাসের সমর্থকদের জন্য উৎস্বর্গ করলাম। বিশেষ করে এই মহামারীতে যারা আক্রান্ত হয়েছেন তাদের জন্য আমাদের সমবেদনা থাকবে। এটা মোটেই সহজ ছিল না। তোমাদের সাহস, প্রতিজ্ঞা, সমর্থনই আমাদের শক্তি যুগিয়েছে। এই শিরোপার জন্য আমরা শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করেছি। তোমাদের সবাইকে অনেক বড় ধন্যবাদ।’
প্রথমার্ধের শেষ মিনিটে পিয়ানিচের দারুন এক পাসে রোনাল্ডো লিগের ৩১ তম গোল পূরণ করেন। দ্বিতীয়ার্ধে রোনাল্ডোর শটে ফিরতি বলে বার্নারডেশির গোলে ব্যবধান দ্বিগুন করেন জুভেন্টাস। দ্বিতীয় হলুদ কার্ডের কারনে ম্যাচ শেষের ২০ মিনিট আগে মর্টেন থ্রোসবি মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা সাম্পদোরিয়াকে ১০ জন নিয়ে খেলতে হয়েছে।
আগামী ৭ আগস্ট চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র দ্বিতীয় লেগে জুভেন্টাসকে লিঁওর বিপক্ষে মাঠে নামতে হবে। ফ্রান্সে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচে ১-০ গোলে পরাজিত হয়েছিল ইতালিয়ান চ্যাম্পিয়নরা।
বাসস/নীহা/১৬২৫/স্বব