বাসস বিদেশ-২ : সুদানের দারফুরে সহিংসতায় ৬০ জনের বেশি লোক নিহত : জাতিসংঘ

145

বাসস বিদেশ-২
সুদান-অস্থিরতা-দারফুর
সুদানের দারফুরে সহিংসতায় ৬০ জনের বেশি লোক নিহত : জাতিসংঘ
খার্তুম, ২৭ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক): সুদানের পশ্চিম দারফুর অঞ্চলে নতুন করে ছড়িয়ে পড়া সহিংসতায় ৬০ জনের বেশি লোক নিহত এবং আরও ৬০ জন আহত হয়েছে। রোববার জাতিসংঘ কর্মকর্তারা একথা জানান। খবর এএফপি’র।
জাতিসংঘের মানবিক সমন্বয় বিষয়ক দপ্তরের (ওসিএইচএ) এক বিবৃতিতে বলা হয়, শনিবার বিকেলে দারফুরে উত্তর বিদার মস্তারি শহরে প্রায় ৫শ’ সশস্ত্র মানুষ হামলা চালায়।
বিবৃতিতে বলা হয়, হামলাকারীরা স্থানীয় মসালিত কমিউনিনিটর লোকজনকে লক্ষ্য করে এ হামলা চালায় এবং তাদের ঘরবাড়ি লুট করে আগুন ধরিয়ে দেয়। তারা স্থানীয় একটি বাজারের একটা অংশও পুড়িয়ে দেয়।
ওসিএইচএ’র খার্তুম দপ্তরের ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘দেশটিতে এটি ছিল
সর্বশেষ ধারাবাহিক সহিংস ঘটনা। গত সপ্তাহেও দেশটির অনেক গ্রাম ও বাজারে লুটপাট চালিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। এ সময় হামলাকারীরা অবকাঠামোর ব্যাপক ক্ষতি সাধন করে।’
মস্তারি শহরে শনিবারের হামলার পর প্রায় ৫শ’ স্থানীয় বাসিন্দা নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদারের দাবিতে বিক্ষোভ করে।
মসালিত কমিউনিটির সদস্যরা জানায়, এমন নিষ্ঠুর হত্যাযজ্ঞের বিরুদ্ধে কঠোর
পদক্ষেপ না নেয়া পর্যন্ত তারা লাশগুলো দাফন করবে না।
রোববার সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদক বলেন, সরকার নাগরিকদের রক্ষায় সংঘাতপূর্ণ এ অঞ্চলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠাবে।
বন্দুকধারীদের হাতে শিশুসহ কমপক্ষে ২০ জন বেসামরিক নাগরিক নিহত হওয়ার দু’দিন পর তিনি এমন ঘোষণা দিলেন। বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো তারা তাদের কৃষি খামারে ফিরে যাওয়া প্রেক্ষাপটে সর্বশেষ এসব সহিংস ঘটনা ঘটলো।
বাসস/এমএজেড/১১২৫/জেহক