ফেনীতে ২টি হাসপাতাল ও ৩ ফার্মেসির জরিমানা

264

ফেনী, ২৭ জুলাই, ২০২০ (বাসস) : জেলায় ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পৃথক অভিযানে ২টি বেসরকারি হাসপাতাল ও ৩টি ফার্মেসীর ১ লাখ ৬২ টাকা জরিমানা করা হয়েছে। শহরে ও সদরের বালিগাঁও ইউনিয়নে এসব অভিযান পরিচালনা করা হয়।
বেসরকারি হাসপাতাল ফেনী রয়েল ও বেসকারি ফেনী জেনারেল হাসপাতালে গতকাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এন এম আবদুল্লাহ আল মামুন অভিযান চালান। এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. সেলিম চিশতিয়া। এসময় অনিয়ম ও দুর্নীতির দায়ে রয়েল হাসপাতালকে ১ লাখ টাকা এবং বেসকারি ফেনী জেনারেল হাসপাতালকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।
নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, রয়েল হাসপাতালে ১০ শয্যার অনুমোদন থাকলেও তারা ২৫ শয্যা চালু করেছে। তাই অতিরিক্ত শয্যাগুলো সিলগালা করা হয়েছে। এছাড়া ফেনী জেনারেল হাসপাতালে ১০ বেডের অনুমোদন নিয়ে ১৩ বেড চালু করেছে। উভয় হাসপাতালের অপারেশন থিয়েটার, পোস্ট অপারেটিভ রুম ও প্যাথলজি ল্যাবের অবস্থাও শোচনীয়। এদের কোনটিরই নেই প্রয়োজনীয় চিকিৎসক ও নার্স।
এন এম আবদুল্লাহ আল মামুন জানান, মেডিকেল প্র্যাকটিস এবং বেসরকারি ক্লিনিক ও ল্যাবরেটরি (নিয়ন্ত্রণ) অধ্যাদেশ ১৯৮২ এর ৯ ধারার অপরাধে ১৩ (২) ধারায় ভিন্ন ভিন্ন অপরাধে হাসপাতাল দুইটিকে ১ লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।
অন্যদিকে ফেনী সদরের বালিগাঁও ইউনিয়নের আফতাব বিবির হাট ও ধোনাসাহাদ্দা বাজারে অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ফেনীর সহকারি পরিচালক সোহেল চাকমা। অভিযানে তিনি ৩টি ফার্মেসীর মোট ২২ হাজার টাকা জরিমানা করেন।
সহকারি পরিচালক জানান, অভিযানে মেয়াদোত্তীর্ণ ঔষধ রাখার দায়ে আফতাব বিবির হাটে ফারুক মেডিকেল হলের ১০ হাজার, রাজ্জাক মেডিসিন কর্নারের ৭ হাজার টাকা এবং ধোনসাহাদ্দা বাজারের চৌধুরী ফার্মেসীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় এসময় বিপুল পরিমাণ ফিজিশিয়ান স্যাম্পল জব্দ করা হয়।