বাসস ক্রীড়া-১৬ : নতুন করে করোনার সংক্রমণ ছড়ানোয় ঘরোয়া ফুটবল বন্ধ করে দিয়েছে ভিয়েতনাম

117

বাসস ক্রীড়া-১৬
ফুটবল-ভিয়েতনাম-করোনা
নতুন করে করোনার সংক্রমণ ছড়ানোয় ঘরোয়া ফুটবল বন্ধ করে দিয়েছে ভিয়েতনাম
হ্যানয়, ২৬ জুলাই ২০২০ (বাসস/এএফপি) : নতুন আদেশ না দেয়া পর্যন্ত আজ থেকে ঘরোয়া ফুটবল লীগ বন্ধের ঘোষণা দিয়েছে ভিয়েতনাম। প্রায় ১০০ দিন পর স্থানীয়ভাবে করোনা ভাইরাস ছড়ানোর খবরে এই উদ্যোগ নিয়েছে দেশটি।
প্রায় তিন মাসেরও বেশী সময় ধরে স্থানীয় ভাবে করোনায় আক্রান্তের কোন ঘটনা ঘটেনি। নতুন করে ডেনেজ শহরের ৫৭ বছর বয়সি অবসরপ্রাপ্ত এক ভিয়েতনামীর দেহে করোনার সংক্রমন পাওয়া গেছে।
কর্তৃপক্ষ রোববার ঘোষণা দিয়েছে যে ডেনেজে তারা তিনজনের দেহে সংক্রমন খুঁজে পেয়েছে। এই ঘটনায় সব ধরনের ঘরোয়া ফুটবল টুর্নামেন্ট স্থগিত ঘোষণা করেছে ভিয়েতনাম প্রফেশনাল ফুটবল (ভিপিএফ)।
২৯ জুলাই থেকে দেশটির শীর্ষ টুর্নামেন্ট ভেøগু ও প্রথম বিভাগের নতুন রাউন্ডের খেলা শুরুর কথা ছিল। এক বিবৃতিতে আয়োজকরা জানায়,‘ খেলোয়াড়দের সুরক্ষার স্বার্থে’ পরিকল্পনায় পরিবর্তন আনা হয়েছে।’ তবে নতুন করে খেলা কখন থেকে শুরু হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।
করোনার প্রাদুর্ভাব শুরুর পর নিজস্ব পদ্ধতিতে সেটিকে নিয়ন্ত্রন করেছে ভিয়েতনাম। এ পর্যন্ত দেশটিতে মাত্র ৪২০জন করোনা আক্রান্তের খবর পাওয়া গেছে। মারা যায়নি কেউ। অথচ এই ভাইরাসের উৎপত্তিস্থল চীনের সঙ্গে রয়েছে দেশটির দীর্ঘ সীমান্ত।
প্রতিবেশী দেশ চীনে করোনা প্রাদুর্ভাবের শুরুতেই কম্যুনিস্ট শাসিত দেশটি দ্রুত লকডাউনে চলে যায়। সেখানে রাস্ট্রীয় ব্যবস্থাপনায় কোয়ান্টোইনের পাশাপাশি চালু করা হয়েছে কন্ট্রাক ট্রেসিং সিস্টেম।
বাসস/এএফপি/এমএইচসি/২০২০/স্বব