আশ্রয়ণ প্রকল্পে অনিয়ম নিয়ে ইউপি চেয়ারম্যানকে নোটিশ

216

সুনামগঞ্জ, ২৬ জুলাই, ২০২০ (বাসস) : দিরাই উপজেলার রাফিনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজওয়ান খানকে প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ একটি আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়নের নামে আত্মসাৎকৃত অর্থ ফেরত দেয়ার জন্য নোটিশ পাঠানো হয়েছে।
দিরাই উপজেলা নির্বাহী অফিসার সাফি উল্লাহ আজ বাসসকে জানিয়েছে, ‘রাফিনগর ইউনিয়নে আশ্রয়ণ প্রকল্পের চেয়ারম্যান রেজওয়ান খানকে প্রকল্পবাস্তবায়নের নামে আত্মসাৎকৃত অর্থ ফেরত দেওয়ার জন্য ১৬ জুলাই নোটিশ পাঠানো হয়েছে। তিনি নির্ধারিত সময়ের মধ্যে টাকা ফেরত দিতে ব্যর্থ হলে তার বিরুদ্ধে মামলা করা হবে।
প্রকল্পের জন্য একজন নতুন চেয়ারম্যানও নিয়োগ দেওয়া হবে বলেও জানান তিনি।
কর্মকর্তাদের মতে, দিরাই উপজেলার রফিনগর ইউনিয়নের বাংলাবাজারের নিকট পিয়াইন নদীর উত্তর পাড়ে সরকারী খাস জায়গার ১০ একর ভূমিতে ৪শ’ পরিবারের জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ আশ্রয়ণ প্রকল্পের স্থান নির্ধারণ করা হয়। এ লক্ষ্যে মাটি ভরাটের জন্য ৯শ’ ৯৭ মেট্রিক টন গম বরাদ্দ দেয়া হয়। গত বছরের ৩১ ডিসেম্বর প্রথম কিস্তিতে প্রদান করা হয় ১শ’ ২৫ মেট্রিক টন গম। বরাদ্দকৃত এই গমের কোন মাস্টার রোল না পেয়েই পুনরায় দ্বিতীয় কিস্তিতে আরও ১শ’ ২৫ মেট্রিক টন গমের জন্য ডিও প্রদান করে উপজেলা প্রশাসন।
তবে দিরাইয়ের প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নজরুল ইসলাম মাটি ভরাটের কার্যক্রমের শেষ তারিখ ২৫ জুন প্রকল্প পরিদর্শন করতে এসে ২৫০ মেট্রিক টন গম বরাদ্দের বিপরীতে প্রকল্পের মাত্র ৯ শতাংশ অগ্রগতি দেখতে পান।
প্রকল্প বাস্তবায়ন পরিদর্শনের প্রতিবেদন অনুসারে, দিরাই উপজেলা প্রশাসন রেজওয়ান খানকে আগামী ৯০ দিনের মধ্যে ৪৪ লাখ টাকা সরকারী কোষাগারে ফেরত দিতে বলা হয়েছে।
স্থানীয় সংসদ সদস্য ডা. জয়া সেনগুপ্ত বলেছেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প কেন্দ্র করে কোনো অনিয়মকে বরদাশত করা হবে না। তিনি বলেন, অনিয়মের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরেিদ্ধ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি সুনামগঞ্জ জেলা প্রশাসক (ডিসি) এর সাথে কথা বলবেন।