বাসস ক্রীড়া-৪ : করোনার কারনে চায়নায় সব ধরনের ডব্লিউটিএ, এটিপি টুর্নামেন্ট বাতিল

120

বাসস ক্রীড়া-৪
টেনিস-এটিপি
করোনার কারনে চায়নায় সব ধরনের ডব্লিউটিএ, এটিপি টুর্নামেন্ট বাতিল
বেইজিং, ২৬ জুলাই ২০২০ (বাসস) : এ বছর চায়নায় অনুষ্ঠিতব্য সব ধরনের আন্তর্জাতিক টুর্নামেন্ট বাতিল করেছে এটিপি ও ডব্লিউটিএ কর্তপক্ষ। এর মধ্যে সাংহাই মাস্টার্স টেনিস ও ডব্লিউটিএ ফাইনালও রয়েছে। শুক্রবার এই সংক্রান্ত ঘোষনা আসে।
এর আগে চায়নার পক্ষ থেকে বলা হয়েছিল মহামারীর কারনে ২০২০ সালে বেশীরভাগ আন্তর্জাতিক ইভেন্ট তাদের পক্ষে আয়োজন সম্ভব নয়। উইমেন্স টেনিস এসোসিয়েশনের প্রধান স্টিভ সিমন এক বিবৃতিতে এ সম্পর্কে বলেছেন, ‘আমরা খুবই হতাশ যে এ বছর চায়নায় কোন বিশ^মানের ইভেন্ট অনুষ্ঠিত হচ্ছে না। তবে চাইনিজ কর্তৃপক্ষের নেয়া এই সিদ্ধান্তের প্রতি আমাদের শ্রদ্ধা আছে। আশা করছি আগামী মৌসুমে খুব শিগগিরই চায়নায় ফিরে আসতে পারবো।’
এ বছর যে সাতটি ডব্লিউটিএ ইভেন্ট বাতিল হয়েছে তার মধ্যে অক্টোবরের উহান ওপেন অন্যতম। এই শহর থেকেই গত বছর করোনাভাইরাসের উতপত্তি হয় এবং পরবর্তীতে যা বিশ^জুড়ে ছড়িয়ে পড়ে। এদিকে এটিপিও এ বছর চায়নায় অনুষ্ঠিতব্য সব ধরনের টুর্নামেন্ট বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে উল্লেখ্যযোগ হলো সাংহাই মাস্টার্স ও চায়না ওপেন। এ সম্পর্কে এটিপি চেয়ারম্যান আন্দ্রে গুয়াডেনজি বলেছেন, ‘যেকোন স্থানে ইভেন্ট আয়োজিত হলে এই পরিস্থিতিতে আমরা স্থানীয় গাইডলাইন মেনে চলার চেষ্টা করছি। চাইনিজ সরকারের সিদ্ধান্তের প্রতি আমরা শ্রদ্ধা জানাচ্ছি। এই মুহূর্তে সকলের জন্য যা ভাল হবে সেটাই তারা করছে। দু:খের সাথে জানানো যাচ্ছে যে এ বছর চায়নায় আর কোন এটিপি টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে না।’
করোনাভাইরাসের কারনে মধ্য মার্চ থেকে বন্ধ থাকা টেনিস মৌসুম পুনরায় শুরু করতে হিমশিম খেতে হচ্ছে সংশ্লিষ্টদের। এর আগে চলতি সপ্তাহের শুরুতেই এটিপি ওয়াশিংটন ডিসি টুর্নামেন্ট বাতিলের ঘোষনা দেয়। এই টুর্নামেন্ট দিয়ে আগামী মাসে পুরুষদের টেনিস কোর্টে গড়ানোর কথা ছিল। আগস্টে ইউএস ওপেন আয়োজন নিয়েও শঙ্কা কাটেনি। নিউইয়র্কে আগামী ২০ আগস্ট থেকে সিনসিনাতি ওপেন ও ইউএস ওপেন পরপর শুরু হবার তারিখ এখনো নির্ধারিত আছে। যদিও হার্ডকোর্ট এই গ্র্যান্ড স্ল্যাম আয়োজন নিয়ে বেশ কয়েকজন শীর্ষসারির টেনিস তারকা শঙ্কা প্রকাশ করেছেন। বিশে^র শীর্ষ তারকা নোভাক জকোভিচ বলেছেন এখনো তিনি ইউএস ওপেনে খেলার ব্যপারে নিশ্চিত নন।
এদিকে আগামী ৩ আগস্ট ইতালির পালেরমোতে একটি নতুন ইভেন্ট দিয়ে ডব্লিউটিএ ট্যুর শুরু হতে যাচ্ছে। এবারের মৌসুমে প্রথমবারের মত আন্তর্জাতিক ক্যালেন্ডারে এই ইভেন্টটি অন্তর্ভূক্ত করা হয়েছে।
বাসস/নীহা/১৩২০/স্বব