বাসস দেশ-৪ : নগরীতে পারফরমেন্স আর্ট কার্যক্রম শুরু

151

বাসস দেশ-৪
সংস্কৃতি-আর্ট ঢাকা শহর
নগরীতে পারফরমেন্স আর্ট কার্যক্রম শুরু
ঢাকা, ২৬ জুলাই, ২০১৮ (বাসস) : বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা প্রাঙ্গণে আজ সকালে ‘শিল্পের শহর ঢাকা’ শীর্ষক পারফরমেন্স আর্ট কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।
পারফরমেন্স আর্ট কার্যক্রম উদ্বোধন করার পর শিল্পীরা প্রথমে ঢাকার শাহবাগে ত্রিশ মিনিট পারফরমেন্স করেন। এরপর টিএসসি, ঢাকা গেট, দোয়েল চত্বর, কেন্দ্রীয় শহীদ মিনার,জাতীয় জাদুঘর ও জাতীয় গ্রন্থাগার প্রাঙ্গণে শিল্পীরা পারফরমেন্স আট পরিবেশন করেন। এতে অংশ নেন শিল্পী আবুু নাসের রবি, শিল্পী অর্পিতা সিনহা লোপ্,া অসীম হালদার সাগর,শিল্পী সুমনা আখতার,শিল্পী ফারা নাজ মুন,শিল্পী সুজন মাহবুব,জাহিদ হাসান ও শিল্পী ইমরান সোহেল।
অনুষ্ঠান উদ্ভোধনকালে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, বাঙালি সংস্কৃতির তীর্থ নগরী ঢাকা। এই শহরের সাংস্কৃতিক ঐতিহ্য সারাবিশ্বের মানুষকে আকৃষ্ট করেছে। পর্যায়ক্রমে এই ইতিহাসকে মানুষের সামনে তুলে ধরা হবে।
তিনি বলেন, ঢাকা নগরী ইতিমধ্যে চারশত বছর অতিক্রম করেছে। কালের ধারাবাহিকতায় মেগাসিটি হলেও নাগরিক নানা সমস্য ও সংকটে মানুষ ঢাকার ঐহিত্য ভুলতে বসেছে। শিল্পকলা একাডেমির পক্ষ থেকে শহরের শিল্প-সংস্কৃতির নানা উপকরণ নতুন প্রজন্মের মানুষের কাছে পর্যায়ক্রমে উপস্থাপনের কার্যকম গ্রহণ করা হয়েছে। এই কার্যক্রম আজ থেকে শুরু হলো।
অনুষ্ঠানে কিউরেটর শিল্পী মাহবুবুর রহমান বলেন, রাজধানী ঢাকার শিল্প সংস্কৃতির ইতিহাসে আজ নতুন মাত্রা যোগ হচ্ছে। পারফরমেন্স আর্ট আমাদের দেশে গত দুই দশক ধরে চলছে। কিন্তু পরিকল্পিতভাবে এই আয়োজন প্রথম শুরু করলো শিল্পকলা একাডেমি। এই শিল্প মাধ্যমে দর্শকের সামনে শিল্পীরা নগরীর বিভিন্ন স্থানে তাদের পারফরমেন্স উপস্থাপন করবেন।
শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের কর্মকর্তা শিল্পী সুজন মাহবুব বলেন, দেশের মানুষ ক্রমেই পারফরমেন্স আর্টের প্রতি ঝুঁকছেন। কারণ দর্শক সরাসরি এই পারফরমেন্স উপভোগ করতে পারেন। সম্প্রতি শিল্পকলা একাডেমির উদ্যোগে চীন সফরকালে বাংলাদেশের শিল্পীরা পারফরমেন্স আর্ট পরিবেশনা করে বিপুল সুনাম অর্জন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পী সুমনা আখতার পারফরমেন্স আর্ট পরিবেশন করেন। তিনি তার পরিবেশনায় ঢাকা নগরীর মানুষকে পরিবেশ দূষণ প্রতিরোধে এগিয়ে আসার আহবান জানান।
অনুষ্ঠানে জানান হয়, এই কার্যক্রম চলবে ২৮ জুলাই পর্যন্ত। আগামীকাল ও শনিবার ঢাকার সদরঘাট, শ্যামবাজার,বিউটি বোর্ডিং, কমলাপুর রেলওয়ে স্টেশন, গুলশান ও সংসদ ভবন এলাকায় পারফরমেন্স আর্ট পরিবেশন করা হবে। এ সব স্থানে যে সব শিল্পীরা অংশ্রহণ করবেন তারা হচ্ছেন জাহিদ হোসেন, সৈয়দ মোহাম্মদ জাকির, সুমনা হক, সুজন মাহবুব, শুভ সাহা, সরকার নাসরিন টুনটুন,সঞ্জয় চক্রবর্তী, জয়দেব রোয়াজা ও জুয়েল এ রব ।
বাসস/এইচএ/১৪১৫/এমএবি