বাসস বিদেশ-৯ : অনলাইন ক্লাসের জন্য নতুন কোনো বিদেশী শিক্ষার্থী নেয়া হবে না : যুক্তরাষ্ট্র

127

বাসস বিদেশ-৯
ভাইরাস-যুক্তরাষ্ট্র-শিক্ষা
অনলাইন ক্লাসের জন্য নতুন কোনো বিদেশী শিক্ষার্থী নেয়া হবে না : যুক্তরাষ্ট্র
ওয়াশিংটন, ২৫ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট শুক্রবার ঘোষণা দিয়েছে, দেশটিতে কেবল অনলাইনে অধ্যয়ন করতে আগ্রহী এমন কোনো নতুন বিদেশী শিক্ষার্থী গ্রহণ করা হবে না।
করোনা মহামারীর কারণে যে সব শিক্ষার্থী ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে থেকে অনলাইনে পড়ালেখা করছেন এবং তার প্রস্তুতি নিচ্ছেন এমন শিক্ষার্থীদের বহিস্কারের একটি বহুল-বিতর্কিত আদেশ বাতিলের পর এ ঘোণনা দেয়া হলো। ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্ট-এর এক বিবৃতিতে নীতি পরিবর্তনের এ ঘোষণা দেয়া হয়।
করোনাভাইরাস সংকটকালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন বিষয়ে কঠোরনীতি অবলম্বন করেছেন। তিনি বিদেশিদের বিভিন্ন ধরনের ভিসা বাতিল করেছেন।
ট্রাম্প নভেম্বরে পুননির্বাচনে চূড়ান্ত লড়াাইয়ে নামার আগে স্বাভাবিকতা ফিরিয়ে আনার লক্ষ্যে সকল স্তরের স্কুলসমূহে সশরীরে উপস্থিতির ক্লাসগুলো পুনরায় চালু করতে আগ্রহী। সে কারণে তিনি কিছু রাজ্যে ভাইরাস নিয়ন্ত্রণের বাইরে থাকা সত্ত্বেও এর জন্য চাপ দিচ্ছেন। যুক্তরাষ্ট্রে বর্তমানে ভাইরাসে মৃত্যুর সংখ্যা ১ লাখ ৪৪ হাজারেরও বেশি, যা বিশ্বে সর্বোচ্চ।
নিরাপদে স্কুল খোলার বিষয়টি নির্ধারণ করার দায়িত্ব ট্রাম্প প্রশাসন মূলত রাজ্যগুলোরর ওপর ছেড়ে দিয়েছে।
আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউটের তথ্যানুসারে, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ১০ লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ছিল। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানই এসব শিক্ষার্থী প্রদত্ত অর্থের ওপর অনেকটাই নির্ভরশীল।
বেশিরভাগ মার্কিন কলেজ এবং বিশ্ববিদ্যালয় এখনও পর্যন্ত তাদের সেমিস্টারের জন্য কোনো পরিকল্পনা ঘোষণা করেনি। তবে হার্ভার্ড বলেছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য তাদের সমস্ত ক্লাস অনলাইনে পরিচালিত হবে, যা ‘বিরল ও ব্যতিক্রমী।’
বাসস/অনু-জেজেড/২১৩৫/-এইচএন