দেশের মাতৃ ও শিশু মৃত্যুর হার হ্রাসের সফলতা সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে : পরিবেশ মন্ত্রী

583

ঢাকা, ২৫ জুলাই, ২০২০ (বাসস): পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হ্রাসে যে সফলতার পরিচয়ছে দিয়েছে তা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছে।
তিনি বলেন, সরকারের বিভিন্ন ধরনের কার্যকরি পদক্ষেপ গ্রহণের ফলে বিশ্বের অনেক দেশের চেয়ে বাংলাদেশে বর্তমানে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কম।
পরিবেশ মন্ত্রী আরো বলেন, নারী ও শিশুদের কল্যাণে সরকারের এ ধরণের সহায়তামূলক কর্মসূচি অব্যাহত থাকবে।
শাহাব উদ্দিন আজ তার সরকারী বাসভবন থেকে অনলাইনে দরিদ্র নারীদের মধ্যে মাতৃত্বকালীন ও কর্মজীবী নারীদের মধ্যে ল্যাকটেটিং মাদার সহায়তার অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির আওতায় ১৪ শ’ ৭০ জন এবং কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির আওতায় ৪ শ’ ৭৫ জন নারীর মধ্যে ৯ হাজার ৬শ’ টাকা করে ভাতা প্রদান করা হবে।
শাহাব উদ্দিন বলেন, পুষ্টিকর খাবারের অভাবে শারীরিক সমস্যা প্রতিরোধের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তা থেকেই গর্ভবতী মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতা চালু করা হয়েছে।
এই ভাতা সঠিকভাবে ব্যবহারের জন্য উপকারভোগীদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, শারীরিক সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ মতো পর্যাপ্ত পুষ্টিকর খাবার ও ওষুধ খেতে হবে।
বড়লেখা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) নুসরাত লায়লা নীরার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আনোয়ার উদ্দিন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শামসুন্নাহার।
অনুষ্ঠানে ১৮২ জন নারীকে ৯ হাজার ৬শ’ টাকা করে ভাতা প্রদান করা হয়।