বাসস দেশ-২১ : করোনা : চট্টগ্রামে মৃত্যুহীন ৭ম দিন পার

129

বাসস দেশ-২১
চট্টগ্রাম- করোনা
করোনা : চট্টগ্রামে মৃত্যুহীন ৭ম দিন পার
চট্টগ্রাম, ২৫ জুলাই’ ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে গতকাল শুক্রবার কেউ মারা যাননি। ফলে চলতি জুলাই মাসে মৃত্যুহীন দিন গেলো ৭ দিন।
সিভিল সার্জন কার্যালয় থেকে শুক্রবার রাতে প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও কক্সবাজারের ৭টি ল্যাবে ৭৪৪টি নমুনার মধ্যে ১২৬টিতে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। এতে করে নতুন আক্রান্তসহ মিলে এ অঞ্চলে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১৩ হাজার ৬২৯ জন।
ল্যাব ভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাসডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ২০৩টি নমুনা পরীক্ষায় ৮ জনকে পজিটিভ পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৬৭ জনের নমুনার মধ্যে ৩৪ জনকে পজিটিভ হিসেবে শনাক্ত করাহয়। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৯৯টি নমুনায় ১৩ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যালসায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৯১টি নমুনা পরীক্ষায় ৪জনকে পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়।
চট্টগ্রামের বেসরকারি দু’টিল্যাব ইম্পেরিয়ালে ৯৬টির মধ্যে ২৯ টিতে এবং শেভরনে ৮৫ টিরমধ্যে ৩১ টিতে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেছে। কক্সবাজার মেডিক্যালকলেজ ল্যাবে চট্টগ্রামের ৩টি নমুনা পরীক্ষা করা হয় এদিন। এতে ২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজ বাসসকে জানান, ‘গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়ে কোনো রোগী মৃত্যুবরণ করেননি। একই সাথে সংক্রমণেরহারও কমেছে। নতুন আক্রান্তদের মধ্যে মহানগরীর ৯৬ জন এবংবিভিন্ন উপজেলার ৩০ জন।’
সিভিল সার্জন আসন্ন ঈদুল আজহায় সর্বোচ্ছ সতর্ক থাকারজন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, ‘কমার এই ধারা অব্যাহত থাকা স্বস্তির। আমরা এ সময়টিতে সংযম প্রদর্শন করে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে পারলে করোনা মোকাবেলায় আমরা ইতিবাচক ফলাফল পাবো।’
সম্প্রতি সরকারের জারিকৃত প্রজ্ঞাপন মেনে তিনি ঘরের বাইরে গেলেই প্রত্যেককে মাস্ক পরার জন্য সবার প্রতি বিশেষভাবে অনুরোধ জানান।
বাসস / জিই / কেএস / কেসি/১৭২০/কেকে