বাসস বিদেশ-৬ : ব্রাজিলের আইকনিক প্রধান রাওনি শনিবার হাসপাতাল ছাড়ছেন

66

বাসস বিদেশ-৬
ব্রাজিল- প্রধান-স্বাস্থ্য
ব্রাজিলের আইকনিক প্রধান রাওনি শনিবার হাসপাতাল ছাড়ছেন
ব্রাসিলিয়া, ২৫ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক): স্বাস্থ্য সমস্যা কাটিয়ে উঠে শনিবার হাসপাতাল থেকে মুক্তি পাচ্ছেন ব্রাজিলের সু-পরিচিত আদিবাসীদের প্রধান নেতা, আমাজন রেইনফরেষ্টের অন্যতম সমর্থক রাওনি মেটুটুকটি।
রংবেরংের পালক হেড ড্রেস এবং নীচের ঠোঁটে এক ধরণে চাকতি ব্যবহারের জন্যে বৈশিষ্ট্যমন্ডিত কায়াপোর জনগণের প্রধান রাওনি আমাজনকে ধ্বংসের ফলে সৃষ্ট হুমকির বিষয়ে সচেতনতা বাড়াতে বিশ্ব ভ্রমণ করেছেন।
শুক্রবার সিনোপ নগরীর ডয়েস পিনহিরোস হাসপাতালের এক মুখপাত্র এএফপিকে বলেছেন,‘আমরা নিশ্চিত করতে পারি যে তাকে শনিবার ছেড়ে দেয়া হবে।’ খবর এএফপি’র।
আমাজন রেইনফরেস্টের আইকনিক ডিফেন্ডার ৯০ বছর বয়সী রাওনি গত সপ্তাহে দুর্বলতা, শ্বাসকষ্ট এবং ডায়রিয়ার কারণে হাসপাতালে ভর্তি ছিলেন, তার অবস্থার অবনতি ঘটলে তাকে বৃহত্তর ডোস পিনহেরোস হাসপাতালে স্থানান্তরিত করা হয়। তার গ্যাস্ট্রিক আলসার, স্ফীত কোলন এবং অন্ত্রের সংক্রমণ ধরা পড়ে।
৬০ বছরেরও বেশি বয়সী স্ত্রী বেকউইজকাকে হারানোর পরে, রাওনির স্বাস্থ্যের অবনতি ঘটে।
রেইন ফরেস্টে তার প্রধান ফাউন্ডেশন মেটুকটাইর থেকে টুইটার বার্তায় বলা হয় ‘ রাওনি তার গ্রামে ফিরে আসবেন।’ ‘তার প্রতি সহানুভূতির জন্য আমরা সকলকে ধন্যবাদ জানাই।’
হাসপাতালটি জানিয়েছে রাওনির মেডিকেল টিম এবং পরিবার শনিবার সংবাদ সম্মেলন করবে, তবে রাওনি তাতে অংশ নিবেন কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।
বাসস/অনু- জেজেড/১৩২০/জেহক