কোভিড-১৯ এর বিরুদ্ধে হাইড্রোক্সোক্লোরোকুইন অকার্যকর : ব্রাজিলের গবেষণা

283

রিও ডি জেনিরো, ২৪ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক): ব্রাজিলে কোভিড-১৯ চিকিৎসায় হাইড্রোক্সোক্লোরোকুইন ব্যবহার নিয়ে বৃহস্পতিবার প্রকাশিত এক সমীক্ষায় বলা হয়, কোভিড-১৯ মোকাবিলায় এই ওষুধ অকার্যকর। এটির ব্যাপক ব্যবহারে প্রেসিডেন্ট বোলসোনারোর ঘোষণার জন্য এটি একটি বড় ধাক্কা।
ব্রাজিল জুড়ে ৫৫টি হাসপাতালে পরিচালিত ক্লিনিক্যাল ট্রায়ালের এই রিপোর্ট নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়েছে।এতে কোভিড-১৯ হালকা ও মধ্যম মাত্রায় সংক্রমিত রোগীদের অবস্থার উন্নয়নে শুধু হাইড্রোক্সোক্লোরোকুইন অথবা এর সঙ্গে এন্টিবায়োটিক এজিথ্রোমাইসিন সমন্বয়ে ব্যবহার করা হয়।
বোলসোনারোর সরকার গত মে থেকে ব্রাজিলের সরকারী হাসপাতালের ডাক্তারদের করোনাভাইরাস উপসর্গের রোগীদের হাইড্রোক্সোক্লোরোকুইন অথবা এর সঙ্গে এন্টিবায়োটিক এজিথ্রোমাইসিন সমন্বয়ে ব্যবহারের নির্দেশ দেয়।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো বোলসোনারো কোভিড-১৯ চিকিৎসায় হাইড্রোক্সোক্লোরোকুইনের ওপর নির্ভর করেন। চলতি মাসের শুরুর দিকে বোলসোনারো করোনা আক্রান্ত হওয়ার পরে নিজেও হাইড্রোক্সোক্লোরোকুইন গ্রহন করেন।
করোনাভাইরাসে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রের পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে আক্রান্তদের সংখ্যা ২৩ লাখ এবং মোট মৃতের সংখ্যা ৮৪ হাজার।