ইউরোপে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে

262

প্যারিস, ২৩ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : ইউরোপে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে গেছে। এদের মধ্যে অর্ধেকেরও বেশি আক্রান্ত হয়েছে রাশিয়া, ব্রিটেন, স্পেন ও ইতালিতে। বৃহস্পতিবার এএফপি’র পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়।
এ পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১ কোটি ৫২ লাখ ৩৭ হাজার ৭৮৪ জনে
দাঁড়িয়েছে। এদের মধ্যে কেবলমাত্র ইউরোপে ৩০ লাখ ২ হাজার ৮৬১ জন কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছে। করোনাভাইরাসে মৃত্যুর দিক থেকেও ইউরোপ মহাদেশ অনেক এগিয়ে রয়েছে। বিশ্বব্যাপী করোনায় মোট ৬ লাখ ২৬ হাজার ৯৯৪ জনের প্রাণহানি ঘটেছে। এদের মধ্যে ২ লাখ ৬ হাজার ৬৩৩ জনের মৃত্যু ঘটেছে ইউরোপে। এ মহাদেশে রাশিয়ায় সবচেয়ে বেশি ৭ লাখ ৯৫ হাজার ৩৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে দেশটিতে ১২ হাজার ৮৯২ জনের মৃত্যু হয়েছে। এরপর যথাক্রমে ব্রিটেনে করোনাভাইরাসে ২ লাখ ৯৬ হাজার ৩৭৭ জন আক্রান্ত হয়েছে ও ৪৫ হাজার ৫০১ জন মারা গেছে। স্পেনে ২ লাখ ৬৭ হাজার ৫৫১ জন আক্রান্ত ও ২৮ হাজার ৪২৬ জনের মৃত্যু হয়েছে এবং ইতালিতে ২ লাখ ৪৫ হাজার ৩২ জন আক্রান্ত হয়েছে ও ৩৫ হাজার ৮২ জন মারা গেছে।
বিশ্বের বিভিন্ন দেশের সরকারি সূত্রের এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার দেয়া উপাত্ত ব্যবহার করে এএফপি’র তৈরি করা এ পরিসংখ্যান করোনাভাইরাসের প্রকৃত আক্রান্তের সংখ্যার কেবলমাত্র একটি আংশিক প্রতিফলন বলে ধারণা করা হচ্ছে। কেননা, বিশ্বের অনেক দেশ কেবলমাত্র গুরুতর আক্রান্ত লোকদেরই করোনা পরীক্ষা করছে।