করোনা মোকাবেলায় নারী-শিশুবান্ধব প্রকল্প ও কর্মসূচি গ্রহণ : ইন্দিরা

249

ঢাকা, ২৩ জুলাই, ২০২০ (বাসস) : করোনা মোকাবেলায় নারী ও শিশুর উন্নয়ন ও সুরক্ষায় নতুন প্রকল্প ও কর্মসূচি গ্রহণ করেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।
আজ বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে ‘কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় করণীয় ও ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ’ সভায় সভাপতির বক্তৃতায় প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এ কথা বলেন।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এই সভার আয়োজন করে।
ইন্দিরা বলেন, করোনা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১ লাখ কোটি টাকার বেশি প্রণোদনা প্যাকেজ থেকে নারীরা উপকৃত হচ্ছে। অন্যদিকে আসন্ন কোরবানীর ঈদ উপলক্ষে এক কোটি পরিবারকে সরকার খাদ্য সহায়তা ও শিশু খাদ্য বিতরণ করছে।
করোনা সংক্রমণের ফলে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে একথা উল্লেখ করে তিনি বলেন, ঘরবন্ধী নারী ও শিশুরা স্বাস্থ্য ঝুঁকি, মানসিক চাপ ও বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে। প্রাতিষ্ঠানিক ও অপ্রাষ্ঠানিক খাতেও নিয়োজিত নারী কর্মিরা কর্মহীন হয়ে পড়ছে। নারীর কর্মহীনতা দূর করতেই এধরনের কর্মসূচির বাস্তবায়ন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।
সভায় উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতার, অতিরিক্ত সচিব ফরিদা পারভিন, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, শিশু একাডেমির মহাপরিচালক জ্যোতি লাল কুরী, নির্বাহী পরিচালক মাকসুরা নূর প্রমুখ।