পরীক্ষামূলকভাবে সমর্থকদের জন্য স্টেডিয়াম খুলে দিচ্ছে ইউক্রেন

158

কিয়েভ, ২৩ জুলাই ২০২০ (বাসস) : করোনাভাইারাসের কারনে তিন মাস বন্ধ থাকার পর ইউক্রেন পুনরায় ফুটবল শুরু করে গত ৩০ মে থেকে। দর্শক শুন্য স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হলেও করোনা পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় তারই অংশ হিসেবে পরীক্ষামূলক ভাবে স্টেডিয়ামের ২৫ শতাংশ দর্শক উপস্থিতির অনুমতি দিতে যাচ্ছে দেশটির সরকার। ইউক্রেনিয়ান ফুটবল এসোসিয়েশনের প্রধান আন্দ্রি পাভেলকো এই তথ্য নিশ্চিত করেছেন।
দেশের আর্থিক ক্ষতির বিষয়টি বিবেচনা করে মে মাসে ইউক্রেন লকডাউন কিছুটা শিথিলের সিদ্ধান্ত নেয়। কিন্তু তারপরেও দেশজুড়ে লকডাউন পুরোপুরি উঠিয়ে নেয়া হয়নি। বাইওের বের হলে মাস্ক পরিধান বাধ্যতামূলক করাসহ কোন ধরনের গন জমায়েত এখনো নিষিদ্ধ আছে।
পাভেলকো ফেসবুকে জানিয়েছেন আগামী ২৫ ও ২৯ জুলাই অনুষ্ঠিত ফুটবল ম্যাচে পরীক্ষামূলক ভাবে দর্শকের উপস্থিতির অনুমতি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্টেডিয়ামগুলোতে ২৫ শতাংশ দর্শকের উপস্থিতির অনুমোদন দেয়া যাবে। সরকারের গাইডলাইন অনুযায়ী যদি করোনা পরীক্ষা আশানুরুপ করা যায় তবে এই সংখ্যা ৫০ শতাংশ বাড়ানোর সম্ভাবনা রয়েছে। যদিও মন্ত্রণালয় থেকে তাৎক্ষনিকভাবে এ সম্পর্কে কিছু জানা যায়নি।
ইউক্রেনে এ পর্যন্ত প্রায় ৬১ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৫৩৪ জন। পশ্চিম ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় যা অনেকটাই কম। কিন্তু হঠাৎ করেই গত কয়েক দিনে আক্রান্তের হার বেড়ে গেছে।