বন্দুক সহিংসতা কমাতে বিভিন্ন শহরে কেন্দ্রীয় নিরাপত্তা সদস্য বাড়ানোর ঘোষণা ট্রাম্পের

281

ওয়াশিংটন, ২৩ জুলাই, ২০২০(বাসস ডেস্ক): মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিকাগোসহ অন্যান্য বড় বড় শহরে বন্দুক সহিসংতা কমাতে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর আরো সদস্য মোতায়েনের ঘোষণা দিয়েছেন।
শিকাগো শহরে বন্দুক হামলায় ১৫ জন আহত হওয়ার একদিন পর ট্রাম্প বুধবার এ ঘোষণা দেন।
হোয়াইট হাউসে ট্রাম্প বলেন, সহিংস অপরাধ কবলিত এলাকাসমূহে আমি কেন্দ্রীয় আইনপ্রয়োগকারী সদস্যদেও সংখ্যা বাড়ানোর ঘোষণা দিচ্ছি।
এ সময়ে দর্শক সারিতে ছিলেন এর্টনী জেনারেল উইলিয়াম বার, এফবিআই এবং হোমল্যান্ড সিকিউরিটি প্রধান। বন্দুক সহিসংতা তীব্র রূপ নেয়ায় তিনি আরো বলেন, আমরা আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের আরো শক্তিশালী করতে চাই,দুূর্বল নয়।
উইলিয়াম বার বলেন, চলমান অপারেশন লিজেন্ডের অংশ হিসেবে এফবিআই, ইউএস মার্শাল সার্ভিস, ড্রাগ এনফোর্সমেন্ট এডমিনিস্ট্র্শেন, ব্যুরো অব এলকোহল এবং টোব্যাকো এন্ড ফায়ারআর্মস থেকে কর্মকর্তাদের শিকাগো, নিউমেক্সিকাসহ অন্যান্য শহরে পাঠানো হবে। ইতোমধ্যে কানসাস শহরে এসব সংস্থা থেকে প্রায় ২শ’জনকে পাঠানো হয়েছে। বিভিন্ন শহরে আরো ২শ’ জনকে পাঠানো হবে।
গত ২৯ জুন কানসাসে চার বছরের ঘুমন্ত শিশু লিজেন্ড তালিফেরোকে গুলি করে হত্যার কারণে তার নামে অপারেশনটির নামকরণ করা হয়।
পুুলিশের তথ্য থেকে জানা গেছে, এই গ্রীস্মে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বন্দুক হামলা ব্যাপকভাবে বেড়ে গেছে। শিকাগো শহরে চলতি বছর ১ হাজার ৬৪০টি গোলাগুলির ঘটনা এবং ৪১৪ জন খুন হয়েছে।
এ সংখ্যা গত বছরের তুলনায় ৫০ শতাংশ বেশি। কর্মকর্তারা এর জন্যে করোনাকালীন সংকট, প্রতিদ্বন্দ্বী গ্যাংয়ের দ্বন্দ্ব এবং বন্দুকের সহজলভ্যতাকে দায়ী করছেন।
শিকাগোতে কেবলমাত্র গত সপ্তাহান্তে ৬০ জনেরও বেশি লোক বন্দুক হামলার শিকার এবং ১৪ জন প্রাণ হারিয়েছে। এছাড়া নিউইয়র্কেও বন্দুক সহিংসতা সর্বোচ্চ মাত্রায় বেড়ে গেছে।
নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতিকে ইস্যু করতে চাচ্ছেন বলে মনে করা হচ্ছে।
সোমবার তিনি নিউইয়র্কসহ ডেমোক্রেট নিয়ন্ত্রিত অন্যান্য শহরে ফেডারেল কর্মকর্তাদের পাঠাতে পারেন বলে সতর্ক করেন।