বাসস দেশ-৪১ : কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি : ত্রাণ তৎপরতা অব্যাহত

145

বাসস দেশ-৪১
বন্যা-সর্বশেষ পরিস্থিতি
কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি : ত্রাণ তৎপরতা অব্যাহত
ঢাকা, ২২ জুলাই, ২০২০ (বাসস) : উজানে পানির চাপ বাড়ায় দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হয়েছে।
গত কয়েকদিনের ভারী বৃষ্টিপাত ও উজান থেকে আসা পানির ঢলে ব্রহ্মপুত্র-যমুনা বেসিন এবং আপার মেঘনা -সুরমা অববাহিকার নদ-নদীর পানির সমতল বৃদ্ধি পাওয়ায় গাইবান্ধা,কুড়িগ্রাম সিলেট,সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার নতুন কিছু এলাকায় বন্যার পানি ঢুকেছে।
অপরদিকে গংগা-পদ্মা বেসিনের নদ-নদীর কয়েকটি পয়েন্টে পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ঢাকা জেলার নি¤œাঞ্চলও বন্যার হুঁমকিতে পড়েছে।
চলতি বর্ষা মৌসুমে উজানে এবারের পানির-চাপে দেশে তৃতীয় দফা বন্যা দেখা দিল। এ মৌসুমে বন্যায় দেশের উত্তর-পুর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চল মিলিয়ে ২১টি জেলা বন্যা কবলিত হয়েছে।
বাসস’র রংপুর অফিস ও বিভিন্ন জেলা প্রতিনিধির পাঠানো প্রতিবেদন এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সংবাদ বিজ্ঞপ্তির তথ্যানুযায়ি এসব কথা জানা গেছে।
এদিকে,বন্যাদুর্গত মানুষের মাঝে সংশ্লিষ্ট জেলা প্রশাসনের মাধ্যমে সরকারি ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে। আশ্রয়-কেন্দ্রগুলোতে অবস্থানরতদের সরকারিভাবে বিতরন করা হচ্ছে রান্না করা খাবার । এছাড়াও স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছে সরকারের গঠিত মেডিকেল টিম। পানি-বিশুদ্ধকরণে দেওয়া হচ্ছে পানি-বিশুদ্ধকরণ ট্যাবলেট।
পানি উন্নয়ন বোর্ডের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,বুধবার সকাল পর্যন্ত সারাদেশে পর্যবেক্ষণাধীন ১০১ টি ‘পানি-সমতল’ স্টেশনের মধ্যে ৭২ টি স্টেশনের পানি বেড়েছে। হ্রাস পেয়েছে ২৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ১ টি। বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ১৭ টি। এসব স্টেশনের মধ্যে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে ৩০টি স্টেশনে।
এতে বলা হয়,আগামী ২৪ ঘন্টায় তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে এবং বালু নদীর ডেমরা পয়েন্টে পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এছাড়াও আগামী ২৪ ঘন্টায় বগুড়া, জামালপুর, সিরাজগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, নাটোর, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, রাজবাড়ি, শরিয়তপুর ও ঢাকা জেলার নি¤œাঞ্চলে বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকার সম্ভাবনা রয়েছে।
বাসস/পিআর-সংবাদদাতা/জেডআরএম/২১০০/এবিএইচ