বাসস দেশ-৪০ : এসডিজি অর্জনে দেশের পর্যটন শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : মাহবুব আলী

143

বাসস দেশ-৪০
প্রতিমন্ত্রী – অনলাইন কর্মশালা
এসডিজি অর্জনে দেশের পর্যটন শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : মাহবুব আলী
ঢাকা, ২২ জুলাই, ২০২০ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেছেন, দেশের পর্যটন শিল্প জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি বলেন, কর্মসংস্থান সৃষ্টি ও বৈদেশিক মুদ্রা আয় ও জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করতেও এ খাত অগ্রনি-ভূমিকা পালন করবে।
প্রতিমন্ত্রী আজ বুধবার সচিবালয়ে তাঁর কার্যালয়ে এক অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। স্থানীয় সরকার উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড পটুয়াখালি জেলার জন্য এ কর্মশালার আয়োজন করে।
মোঃ মাহবুব আলী বলেন, দেশে পর্যটন খাতের প্রসার হলে তা পর্যটন গন্তব্য সন্নিহিত এলাকার স্থানীয় জনগণের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তাদের জীবনমান উন্নয়নেও সহায়তা করবে। পর্যটকদের ব্যয় করা অর্থ স্থানীয়-অর্থনীতিকে শক্তিশালী করবে। এসবের পাশাপাশি স্থানীয় ব্যবসা বাণিজ্য, ঐতিহ্যবাহী কুটির শিল্প ও সংস্কৃতির প্রসারেও তা সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি উল্লেখ করেন।
প্রতিমন্ত্রী পর্যটন আকর্ষণ-স্থানে সুন্দর পরিবেশ নিশ্চিত করার জন্য স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পর্যটন আকর্ষণ ও গন্তব্যে যাতে ময়লা-আবর্জনা জমে না থাকে এবং পর্যটকরা যাতে স্থানীয় লোকজনের কারণে কোন প্রকার সমস্যায় না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে।
তিনি বলেন,স্থানীয় অর্থনীতির ভিত সুদৃঢ় করতে সংশ্লিষ্ট এলাকার বাসিন্দাদের অন্তর্ভুক্ত করেই প্রশাসন ও জনপ্রতিনিধিদের পর্যটন গন্তব্যের সুন্দর ও সুস্থ পরিবেশ নিশ্চিতে একসাথে কাজ করতে হবে। এ বিষয়ে অবহেলা করার কোনো সুযোগ নেই। কারণ পর্যটক-উপযোগি পরিবেশ নিশ্চিত করতে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের ভূমিকা খুবই গুরুত্বপুর্ণ।
তরুণ উদ্যোক্তাদের জন্য ‘পর্যটন শিল্প’ ক্যারিয়ার গঠনের অন্যতম ক্ষেত্র হতে পাওে উল্লেখ কওে প্রতিমন্ত্রী পর্যটন শিল্পে বেসরকারি উদ্যোক্তাদের সকল প্রকার নীতিগত সহযোগিতা প্রদানের আশ^াস দেন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মোহাম্মদ জাবেরের সঞ্চালনায় এ কর্মশালায় পটুয়খালীর জেলা প্রশাসক মোঃ মতিউল ইসলাম চৌধুরী সভাপতিত্ব করেন।
বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পটুয়াখালী জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, সরকারি কর্মকর্তাবৃন্দ ও পর্যটনের সাথে সম্পৃক্ত অংশীজনরা এ কর্মশালায় অংশ গ্রহণ করেন।
বাসস/সবি/জেডআরএম/২০৩৬/এবিএইচ