যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় ৬৮ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত

261

ওয়াশিংটন, ২২ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রে মঙ্গলবার মহামারি করোনাভাইরাসে নতুন করে আরও ৬৮ হাজার ৫২৪ জন আক্রান্ত হয়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
স্থানীয় সময় মঙ্গলবার রাত সাড়ে ৮ টা পর্যন্ত (গ্রীনিচ মান সময় বুধবার ০০৩০ টা) বাল্টিমোর ভিত্তিক ওই ইউনিভার্সিটির পরিসংখ্যান অনুযায়ী, এ মহামারিতে বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায়
আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ৩৮ লাখ ৯১ হাজার ৮৯৩ জনে দাঁড়িয়েছে।
এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ মহামারিতে আক্রান্ত হয়ে নতুন করে আরও ৯৬১ জন প্রাণ হারিয়েছে। এনিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৪১ হাজার ৮৮৩ জনে দাঁড়ালো ।
প্রতিদিনের হিসাবে গত কয়েক দিন ধরেই যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে যেতে দেখা যায়। দেশটিতে শুক্রবার সর্বোচ্চ ৭৭ হাজার ৬৩৮ জন আক্রান্ত হয়।
বিশেষজ্ঞরা মনে করেন, যুক্তরাষ্ট্র কখনোই তাদের দেশের করোনা আক্রান্তের প্রথম ঢেউ থেকে বেরিয়ে আসতে পারেনি। সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে, বিশেষকরে দেশটির কথিত সান বেল্ট ফ্লোরিডা থেকে ক্যালিফোর্নিয়া পর্যন্ত বিস্তৃত অঞ্চলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে যেতে দেখা যাচ্ছে। এতে এ দুই অঞ্চলের ব্যবসা প্রতিষ্ঠান ফের খুলে দেয়ার প্রক্রিয়া থেমে গেছে। এ সব অঞ্চলে বর্তমানে মাস্ক পরার ওপর বেশি গুরুত্ব দেয়া হচ্ছে এবং করোনার বিস্তার রোধে বিভিন্ন পদক্ষেপ ফের জোরদার করা হয়েছে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার করোনাভাইরাস সংক্রান্ত তার হোয়াইট হাউসের ব্রিফিংয়ে সুর পাল্টে সতর্ক করে দিয়ে বলেন, আগের চেয়েও যুক্তরাষ্ট্রের করোনাভাইরাস সংকটের আরও অবনতি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।
তিনি অনেক ছোঁয়াচে এ ভাইরাস ছড়িয়ে পড়া রোধে সহায়তা করতে মাস্ক পরতে মার্কিন নাগরিকদের প্রতি আহ্বানও জানান।
এর আগে মাস্ক পরার ব্যাপারে রাষ্ট্রীয় কোন আদেশ জারির বিরোধিতা করে তিনি বলেছিলেন, এ ব্যাপারে ‘আমি চাই জনগণের একান্ত স্বাধীনতা থাকুক।’