বাজিস-২ : মাল্টা চাষে লাখপতি হওয়ার স্বপ্ন দেখছেন কুমিল্লার আতিক

195

বাজিস-২
কুমিল্লা-মালটা চাষ
মাল্টা চাষে লাখপতি হওয়ার স্বপ্ন দেখছেন কুমিল্লার আতিক
॥ কামাল আতাতুর্ক মিসেল ॥
কুুমিল্লা (দক্ষিণ), ২২ জুলাই, ২০২০, (বাসস): জেলার দেবিদ্বার উপজেলার পুটিয়াপাড়া এলাকার বাসিন্দা আতিকুর রহমান আতিক। তিনি মাত্র ১২ শতাংশ জমিতে মাল্টা চাষ করে লাখপতি হওয়ার স্বপ্ন দেখছেন। আতিকুর রহমান বাসসকে বলেন, ২০১৯ সালের নভেম্বরে ৫০০ টি মাল্টার গাছ লাগান তিনি। বারী-১ জাতের এ মাল্টার চারা সরবরাহ করে কৃষি বিভাগ। নিয়মিত পরিচর্যায় গাছগুলো বেড়ে উঠেছে। গাছে গাছে মাল্টা ধরেছে। কষ্টের ফল তিনি এখন পাচ্ছেন। কেউ বাগান দেখতে গেলে তিনি উচ্ছ্বাস নিয়ে মাল্টা চাষের গল্প শোনান।
তিনি বলেন, ‘শ্রম ও বিশ্বাস এ দুটো মিলিয়েই সাফল্য এসেছে। চলতি মৌসুমে এক হাজার কেজি মাল্টা উৎপাদন হবে বলে আশা করছি। এ হিসেবে মাল্টা বিক্রি থেকে কমপক্ষে ১ লাখ টাকা আয় হবে। আতিকুর রহমান জানান, স্থানীয়ভাবে উৎপাদন করা যেকোনো ফলের প্রতি ক্রেতাদের আগ্রহ থাকে এবং দামও ভালো পাওয়া যায়। এ কারণে তিনি প্রবাস থেকে ফিরে এসে মাল্টা চাষের প্রতি তার আগ্রহ বেড়েছে। আরেকটি মাল্টা বাগানও করতে চান তিনি।
এ বিষয়ে উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা কামরুজ্জামন বাসসকে বলেন, আতিকুর রহমানের সফলতা দেখে আশপাশের অনেকেই মাল্টা চাষ শুরু করার কথা ভাবছে।
উপজেলা কৃষি কর্মকর্তা উত্তম কুমার বাসসকে বলেন, চেষ্টা করলে অবশ্যই ফল পাওয়া যায়। আতিককুর রহমান কৃষি বিভাগের পরামর্শ নিয়ে মাল্টা চাষ করে লাভবান হয়েছেন। তিনি জমিতে কোনো বিষ দেননি। গোবর ও কিছু পরিমাণ সার প্রয়োগ করেছেন মাত্র। আর এতেই তিনি ভালো ফল পাচ্ছেন।
কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুরজিত কুমার দত্ত বাসসকে বলেন, মাল্টা সুস্বাদু ফল। জেলায় এ পুষ্টিকর ফলটির চাষ করা হচ্ছে। এটা অবশ্যই একটি ভালো সংবাদ।
বাসস/সংবাদদাতা/১০৪৫/নূসী