বাসস বিদেশ-১৪ : ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় ইরান সমর্থিত ৫ সিরিয় যোদ্ধা নিহত : পর্যবেক্ষক

210

বাসস বিদেশ-১৪
সিরিয়া-যুদ্ধ-ইসরাইল
ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় ইরান সমর্থিত ৫ সিরিয় যোদ্ধা নিহত : পর্যবেক্ষক
বৈরুত, ২১ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : সিরিয়ার রাজধানী দামেস্কের দক্ষিণে ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় পাঁচ ইরান সমর্থিত যোদ্ধা নিহত হয়েছে। মঙ্গলবার যুক্তরাজ্য ভিত্তিক এক যুদ্ধ পর্যবেক্ষক সংস্থা এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
সিরিয়ার অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সোমবার রাতের এই ক্ষেপণাস্ত্র হামলা দামেস্কের দক্ষিনস্থ সিরিয়ার শাসকগোষ্ঠীর সেনাবাহিনী এবং ইরান-সমর্থিত মিলিশিয়া যোদ্ধাদের অস্ত্র ডিপো এবং সামরিক অবস্থানগুলিতে আঘাত হানে।
সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, এই হামলায় কমপক্ষে আরো সাত সিরিয় সেনা আহত হয়েছে। এতে বলা হয়, যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্রগুলি ইসরাইল-অধিকৃত গোলান হাইটসের উপর দিয়ে নিক্ষিপ্ত হয়।নিহত পাঁচজনের সকলেই অ-সিরীয় আধাসামরিক যোদ্ধা।
বার্তা সংস্থার তথ্যে আরো জানানো হয়েছে যে, চার অ-সিরীয় ও সাত সিরিয় সেনা মিলে মোট ১১ জন যোদ্ধা হামলায় আহত হয়েছে, যাদের দু’জনের অবস্থা আশঙ্কাজনক।
ইসরাইলের এক সামরিক মুখপাত্র এএফপিকে বলেছে, তাদের সেনা সদস্য ‘কোনো বিদেশি প্রতিবেদনে ওপর মন্তব্য করে না।’
২০১১ সালে গৃহযুদ্ধ শুরুর পর থেকে ইসরাইল সিরিয়ার ওপর শত শত হামলা চালিয়ে আসছে।সরকারি সেনা, ইরানি মিত্র বাহিনী ও লেবাননের শিয়া জঙ্গি সংগঠন হিজবুল্লাহর যোদ্ধাদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়। বলা হচ্ছে যে, সিরিয়ায় তেহরানের সামরিক উপস্থিতিকে নস্যাত করাই এসব হামলার উদ্দেশ্য।
সিরিয়ায় এধরণের অভিযান সম্পর্কে খুব কমই বিস্তারিত তথ্য নিশ্চিত করা হয় এবং এ অঞ্চলের সমর্থনে ইরানের উপস্থিতি এক ধরণের হুমকি বিধায় ইসরাইল এ ধরণের অভিযান চালানো অব্যাহত রাখবে বলে জানা যায়।
সিরিয়ায় নয় বছরের এই যুদ্ধে ৩ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষ নিহত এবং যুদ্ধ-পূর্ব জনসংখ্যার অর্ধেকেরও বেশি বাস্তুচ্যত হয়েছে।
বাসস/ অনু-জেজেড/২০৫০/কেএমকে