বাসস দেশ-৩৭ : বাংলাদেশের হাওরের মানুষের সহায়তায় এফএও, জাপান প্রকল্প চালু করেছে

202

বাসস দেশ-৩৭
এফএও-হাওড়
বাংলাদেশের হাওরের মানুষের সহায়তায় এফএও, জাপান প্রকল্প চালু করেছে
ঢাকা, ২১ জুলাই, ২০২০ (বাসস) : দেশে কোভিড-১৯ আক্রান্ত অত্যন্ত অরক্ষিত হাওরাঞ্চলের মানুষকে জরুরি সহায়তা প্রদানে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) এবং জাপান সরকার একটি নতুন প্রকল্প চালু করেছে।
ফাওর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এটি কৃষিক্ষেত্রে উৎপাদনশীলতা বৃদ্ধি ও কৃষকদের পণ্য বিক্রি করতে সহায়তা করে খাদ্য সুরক্ষা জোরদার করার জন্য উদ্ভাবনী সহায়তা প্রদান করবে, নিরাপদ পরিস্থিতি নিশ্চিত করবে যা রোগের বিস্তার কমিয়ে দেবে।
‘কোভিড-১৯ এর প্রসার কমাতে উদ্ভাবনী খাদ্য ব্যবস্থার মাধ্যমে হাওর এলাকার মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা জোরদার করতে জরুরি সহায়তা’ নামক প্রকল্পটি হাওর জলাভূমির দুটি প্রধান ধান উৎপাদনকারী জেলাকে আওতায় আনবে।
১১ লাখ ২০ হাজার মার্কিন ডলারের প্রকল্পের তহবিল চুক্তিটি ফাও এবং ইতালির জাপান দূতাবাসের মধ্যে ইতালির রোমে ফাওর সদর দফতরে একটি নোট বিনিময়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়েছিল।
সাম্প্রতিক কোভিড-১৯ এ মাল্টি-সেক্টরাল ইমপ্যাক্ট এন্ড নিডস অ্যানালাইসিস-এ শারীরিক, আর্থ-সামাজিক এবং বিপর্যয়স্তের উপর ভিত্তি করে দুই হাওর জেলা – নেত্রকোনা ও কিশোরগঞ্জ যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছে।
হাওর অঞ্চল হলো বোরো ধান (শীতকালীন চাল) যা এক মৌসুমে জন্মে। এই অঞ্চলে আলু, মিষ্টি আলু, চিনাবাদাম, সরিষা এবং ডালও উৎপাদিত হয়।
কোভিড-১৯ শ্রম ঘাটতি এবং কৃষি শ্রমিকদের জন্য খরচ বৃদ্ধি করেছে, যান্ত্রিক উন্নয়নের প্রয়োজনীয় তার কথা উল্লেখ করেছে। তাদের প্রয়োজনীয় সরঞ্জাম দিয়ে কৃষকদের সমর্থন করা এবং নিরাপদ কাজের পরিবেশ সহজ করা, ধান এবং অন্যান্য ফসল কাটায় সাহায্য করবে এবং তা বাজারে আনতে সাহায্য করবে।
এই প্রকল্প একটি গুরুত্বপূর্ণ সময়ে অনেক প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে বলে জানান বাংলাদেশের ফাও প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন।
তিনি বলেন, এটি স্থানীয় জনগোষ্ঠীকে লড়তে সাহায্য করবে যার ফলে মূল কৃষি শ্রমিকদের স্বাস্থ্য রক্ষা করা হবে এবং দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফসল রক্ষার মাধ্যমে বৃহত্তর খাদ্য নিরাপত্তায় অবদান রাখবে। বাংলাদেশে খাদ্য ও কৃষি উন্নয়নে অব্যাহত সমর্থনের জন্য আমরা জাপান সরকারের কাছে কৃতজ্ঞ।
জাপানী সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতায় কোভিড-১৯ সংকট মোকাবেলায় অগ্রণী এবং সক্রিয় ভূমিকা গ্রহণ করছে।
বিশেষ করে, ফাও এর মাধ্যমে, জাপান সরকার মাঝারি থেকে দীর্ঘমেয়াদী খাদ্য নিরাপত্তা জোরদার করার জন্য সহায়তা প্রদান করছে। একই সঙ্গে জীবন রক্ষা এবং নেতিবাচক সামাজিক ও অর্থনৈতিক প্রভাব কমাতে জরুরি পদক্ষেপ গ্রহণ করছে।
জাপান ইতোমধ্যে বিভিন্ন বন ও ভূমি ব্যবস্থাপনা প্রকল্পের জন্য অর্থায়ন করেছে যা বাংলাদেশের অসহায় জনগোষ্ঠীকে সাহায্য করবে। বন বিভাগের সঙ্গে যৌথ উদ্যোগে ফাও কক্সবাজারে ২ শ’ হেক্টর জমি ও জলাশয় পুনরুদ্ধার করেছে। এর ফলে ভূমিধস এবং বন্যার ঝুঁকি অনেক কমে গেছে। কাজটি দেশের অনন্য একটি মডেল হিসেবে দেখা হয়।
জাপানের সহায়তায়, ফাও পানি ব্যবস্থাপনা পরিকল্পনা উন্নত করার জন্য গুরুত্বপূর্ণ জরিপ পরিচালনা করেছে। কৃষির জন্য পানির কার্যকর ব্যবহারের জন্য কমিউনিটি গ্রুপের একটি নেটওয়ার্ক গঠন করেছে এবং নার্সারি স্থাপন করেছে যা স্থানীয়ভাবে উৎপাদিত টেকসই গাছ সরবরাহ করে।
বাসস/এমআরআই/এসই/২০৪৫/এবিএইচ