বাসস দেশ-৩২ : সিলেটে বিশেষ ব্যবস্থাপনায় প্রবাসীদের করোনা পরীক্ষা কাল থেকে শুরু

181

বাসস দেশ-৩২
সিলেট-করোনা
সিলেটে বিশেষ ব্যবস্থাপনায় প্রবাসীদের করোনা পরীক্ষা কাল থেকে শুরু
সিলেট, ২১ জুলাই, ২০২০ (বাসস) : সিলেটে বিশেষ ব্যাবস্থাপনায় বিদেশযাত্রী ও প্রবাসীদের করোনা পরীক্ষার কার্যক্রম আগামীকাল থেকে শুরু হচ্ছে।
বিদেশ যাত্রীদের বিড়ম্বনা কমাতে কোভিড-১৯ পরীক্ষা সরকার বাধ্যতামূলক করেছেন। সিলেটের প্রবাসী এবং বিদেশ যাত্রীদের জন্য আগামীকাল বুধবার থেকে রেজিষ্ট্রেশনের মাধ্যমে এর কার্যক্রম শুরু হবে।
সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডল এ তথ্য নিশ্চিত করেছেন ।
সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, প্রবাসী ও বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার জন্য সরকার সারা দেশে বিশেষ ব্যাবস্থা চালু করেছেন। এর অংশ হিসেবে আগামীকাল বুধবাার থেকে সিলেটে আগ্রহীদের রেজিষ্ট্রেশন কার্যক্রম ও ২৩ জুলাই থেকে নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে প্রতিদিনই শুধুমাত্র প্রবাসী ও বিদেশযাত্রীদেরকে বিশেষ ব্যাবস্থাপনায় করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করা হবে। এ লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। তবে নমুনা জমা দেয়ার ১দিন আগে চৌহাট্টাস্থ সিভিল সার্জন অফিসে প্রার্থীদেরকে নাম রেজিস্ট্রেশন করতে হবে। এসময় করোনা পরীক্ষায় আগ্রহীদেরকে নিজ নিজ পার্সপোট, ভিসা এবং টিকেটের কপি সঙ্গে নিয়ে আসতে হবে। পরের দিন তাদেরকে সিলেট নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে রেজিষ্ট্রেশনকৃতদের নমুনা সংগ্রহ করে তাহা সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে। ৪৮ ঘন্টার মধ্যে তাদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হবে।
সিলেট ওসমানী হাসপাতালের সহকারী পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন সরকারি নির্দেশনা অনুযায়ী প্রবাসী ও বিদেশ যাত্রীদেরকে বিশেষ ব্যাবস্থাপনায় করোনা পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রবাসী ও বিদেশ যাত্রীদের করোনা পরীক্ষার ফলাফল প্রদানের জন্য ওসমানী হাসপাতালের পক্ষ থেকে নতুন আকর্ষণীয় সার্টিফিকেটও প্রস্তুত করে রাখা হয়েছে। এ বিষয়ে কোন প্রবাসী ও বিদেশ যাত্রী যাতে কোনরকম হয়রানির শিকার না হন, সে ব্যাপারে সিলেটের স্বাস্থ্য বিভাগ আন্তরিক রয়েছেন বলেও জানান এ কর্মকর্তা।
কোভিড ১৯ পরীক্ষার ফি জনপ্রতি ৩ হাজার ৫ শ’ টাকা নির্ধারণ করা হয়েছে। বাসা বাড়ী থেকে নমুনা সংগ্রহের ক্ষেত্রে ৪ হাজার ৫ শ’ টাকা প্রদান করতে হবে।
সরকারের সিদ্ধান্ত অনুসারে সকল বিদেশগামী ও প্রবাসীদেরকে সরকার অনুমোদিত যেকোনো পরীক্ষাগার থেকেই কোভিড-১৯ পরীক্ষার সার্টিফিকেট নিতে হবে।
বাংলাদেশে এখন যে ৭৭টি পরীক্ষা কেন্দ্রে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে তার মধ্যে ৪৫টিই সরকারি।
পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিদেশগামী ও প্রবাসীদেরকে সরকার অনুমোদিত প্রতিষ্ঠান থেকে করোনা পরীক্ষা করিয়ে সার্টিফিকেট নিয়ে ভ্রমণ করতে হবে।
আর ইমেগ্রশন কর্তৃপক্ষ যাতে তা যাচাই করতে পারে সেজন্য রিপোর্ট, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে তার ওয়েবসাইটে দেয়ার জন্য সুপারিশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
অন্যদিকে কর্মসংস্থানের জন্য যারা বিদেশে যাবে তাদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে একটি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা করিয়ে রিপোর্ট নিতে হবে।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৯৫৭/এবিএইচ