বাসস দেশ-৩০ : ডিএনসিসির ২৯ হাসপাতালে মশকনিধন কার্যক্রম

158

বাসস দেশ-৩০
হাসপাতাল-মশকনিধন
ডিএনসিসির ২৯ হাসপাতালে মশকনিধন কার্যক্রম
ঢাকা, ২১ জুলাই, ২০২০ (বাসস) : ডেঙ্গু রোগের ঝুঁকি হ্রাসে ২৯টি হাসপাতালে মশকনিধন কার্যক্রম পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।
উত্তর সিটির হাসপাতালগুলোর রোগি ও স্বাস্থ্যকর্মিদের ডেগু থেকে রক্ষাকল্পে দ্বিতীয় দফায় মশকনিধন কার্যক্রমের চতুর্থ দিনে এই কার্যক্রম পরিচালনা করা হয়।
আজ বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত এই কার্যক্রম পরিচালিত হয়েছে।
হাসপাতালগুলো হচ্ছে- উত্তরা অঞ্চল-১ এর অধীন আর.এম.সি হাসপাতাল এবং হাইকেয়ার হাসপাতাল। মিরপুর অঞ্চল-২ এর অধীন আকলিমা ম্যাটারনিটি ক্লিনিক, ব্রাক ম্যাটারনিটি, আনোয়ারা নার্সিং হোম, আলোক ডায়াগনেস্টিক এন্ড কনসালটেশন সেন্টার, সুরক্ষা জেনারেল হাসপাতাল এবং ব্রাক মানসি।
মহাখালী অঞ্চল-৩ এর অধীন ফরায়েজী হাসপাতাল, আল-রাজী হাসপাতাল, মা ও শিশু ক্লিনিক রামপুরা, বেটার লাইফ হাসপাতাল, মেট্রোপলিটন হাসপাতাল এবং ইউনিভার্সেল হাসপাতাল। মিরপুর অঞ্চল-৪ এর অধীন মহিলা ও শিশু স্বাস্থ্য কেন্দ্র, গ্যালাক্সি হাসপাতাল এবং হাইটেক হাসপাতাল।
কারওয়ান বাজার অঞ্চল-৫ এর অধীন শিশু হাসপাতাল শেরে বাংলা নগর, জাতীয় অর্থোপেডিক ও ট্রমাটোলজী ইনস্টিটিউট, জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট, ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল, এইটাম হাসপাতাল আদাবর, মোহাম্মদপুর ফার্টিলিটি সেন্টার, আল-মানার হাসপাতাল এবং ঢাকা শিশু ও নবজাতক হাসপাতাল লালমাটিয়া। উত্তরার অঞ্চল-৬ অধীন ইবনে সিনা ডায়াগনেস্টিক সেন্টার উত্তরা-১৩, ল্যাব এইড ডায়াগনেস্টিক সেন্টার উত্তরা সেক্টর-১৩ এবং ল্যাব ওয়াান ডায়াগনেস্টিক সেন্টার উত্তরা সেক্টর-১৪।
অঞ্চল-৮ এর অধীন উত্তরখান ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। এই নিয়ে দ্বিতীয় ধাপের কার্যক্রমের এই চার দিনে ডিএনসিসির অধীন মোট ১২৪টি হাসপাতালে বিশেষ মশকনিধন কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
সপ্তাহব্যাপী এই কার্যক্রমে প্রতিদিন বিকাল সাড়ে ৪টা থেকে সাড়ে ৬টা পর্যন্ত লার্ভিসাইডিং (মশার লার্ভার কীটনাশক) ও এডাল্টিসাইডিং (পরিণত মশার কীটনাশক) প্রয়োগ করা হচ্ছে।
ঢাকা উত্তরের হাসপাতালগুলোতে আগামীকালও এই মশক নিধন কার্যক্রম চলমান থাকবে। ডিএনসিসির অন্যান্য এলাকায় মশক নিধনের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/১৯৪৫/এএএ