হোল্ডারকে সরিয়ে র‌্যাংকিংএর শীর্ষে স্টোকস

257

ম্যানচেষ্টার, ২১ জুলাই ২০২০ (বাসস) : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যানচেষ্টার টেস্টে ব্যাট হাতে ২৫৪ রান করার পাশাপাশি বল হাতে ৩ উইকেট শিকার করে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। এমন পারফরমেন্সে আইসিসি অলরাউন্ডার র‌্যাংকিংএর শীর্ষস্থান দখল করেছেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডারকে সরিয়ে শীর্ষে উঠেন এই অলরাউন্ডার।
২০০৬ সালের মে মাসে এন্ড্রু ফ্লিনটফের পর এই প্রথম কোন ইংলিশ খেলোয়াড় অলরাউন্ডার তালিকার শীর্ষে উঠলেন।
ম্যানচেষ্টার টেস্টের আগে দ্বিতীয়স্থানে ছিলেন স্টোকস। শীর্ষে ছিলেন হোল্ডার। আর সিরিজের দ্বিতীয় টেস্ট শেষে হোল্ডারের শীর্ষস্থান দখলে নিয়ে নেন স্টোকস। তার সংগ্রহে আছে ৪৯৭ রেটিং। দ্বিতীয়স্থানে নেমে যাওয়া হোল্ডারের আছে ৪৫৯ রেটিং।
এই টেস্টের আগে হোল্ডারের চেয়ে ৫৪ রেটিং পয়েন্টে পিছিয়ে ছিলেন স্টোকস। এখন ৩৮ পয়েন্টে এগিয়ে স্টোকস। এক টেস্টের পারফরমেন্সে ৬৬ রেটিং পয়েন্ট পেয়েছেন স্টোকস।
দেড় বছর ধরে টেস্ট র‌্যাংকিং-এর অলরাউন্ডারদের তালিকার শীর্ষে ছিলেন হোল্ডার। ম্যানচেষ্টার টেস্টে সুবিধা করতে না পারায় সেটি এখন হাতছাড়া হলো তার। ম্যাচে ৩৭ রান ও ১ উইকেট শিকার করেন হোল্ডার।
টেস্ট ব্যাটিং র‌্যাংকিংএও উন্নতি হয়েছে স্টোকসের। তিনে উঠে এসেছেন তিনি। যা তার ক্যারিয়ার সেরা র‌্যাংকিং।
স্টোকসের রেটিং পয়েন্ট এখন ৮২৭। ছয় ধাপ এগিয়ে তৃতীয়স্থানে উঠেছেন স্টোকস। ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। দ্বিতীয়স্থানে ভারতের অধিনায়ক বিরাট কোহলি।
শীর্ষে উঠার আগে ম্যানচেষ্টার টেস্ট শেষে স্টোকস বলেন, ‘আমি দলের জন্য যেকোনো কিছু করতে প্রস্তুত। আমাকে যা বলা হবে, তাই করবো। প্রথম ইনিংসে সেঞ্চুরিটি গুরুত্বপূর্ণ ছিলো। এরপর নিজের পছন্দের জায়গা থেকে বেরিয়ে খেলাটা যেকোনো ব্যাটসম্যানের জন্যই চ্যালেঞ্জিং। দু’টি ইনিংস পুরোপুরি ভিন্ন ছিল। দ্বিতীয়টিতে আমাদের দ্রুত রান তুলতে হতো। শেষ পর্যন্ত আমরা জয় দিয়ে সিরিজে সমতা আনতে পেরেছি।’