বাসস ক্রীড়া-৪ : রোনাল্ডোর জোড়া গোলে টানা নবম শিরোপার দ্বারপ্রান্তে জুভেন্টাস

104

বাসস ক্রীড়া-৪
ফুটবল-সিরি-এ
রোনাল্ডোর জোড়া গোলে টানা নবম শিরোপার দ্বারপ্রান্তে জুভেন্টাস
তুরিন, ২১ জুলাই ২০২০ (বাসস) : ক্রিস্টিয়ানো রোনাল্ডোর জোড়া গোলে সোমবার ল্যাজিওকে ২-১ গোলে পরাজিত করে সিরি-এ লিগে টানা নমব শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে জুভেন্টাস। প্রথম খেলোয়াড় হিসেবে সিরি-এ, লা লিগা ও প্রিমিয়ার লিগে ৫০ গোল করার এক বিরল কৃতিত্ব অর্জন করেছেন এই পর্তুগীজ তারকা।
এই জয়ের মাধ্যমে তিন ম্যাচের জয়ের খরা কাটালো জুভরা। দ্বিতীয় স্থানে থাকা ইন্টার মিলানের চেয়ে জুভেন্টাসের পয়েন্টের ব্যবধান এখন আট। হাতে রয়েছে আর চার ম্যাচ। তলানির দিকে থাকা উদিনেসের বিপক্ষে বৃহস্পতিবার অথবা রোববার সাম্পদোরিয়ার বিপক্ষে ঘরের মাঠে শিরোপা নিশ্চিত করতে পারে মরিজিও সারির দল। তবে সপ্তাহের অন্য ম্যাচগুলোতে প্রতিদ্বন্দ্বীদের ফলাফলের ওপরও শিরোপা জয় নির্ভর করছে।
ম্যাচ শেষে সারি বলেছেন, ‘আমরা চার পয়েন্ট হারিয়েছি, ঐ পয়েন্ট অর্জনের পরেই আমরা লক্ষ্য অর্জনের বিষয়টি নিয়ে চিন্তা করতে পারি। এই মুহূর্তে সবগুলো ম্যাচই কঠিন। বিশেষ করে ছয় দিনের মধ্যে আমাদের তিনটি ম্যাচ খেলতে হবে। সে কারনেই আমাদের অত্যন্ত মনোযোগী হয়ে হারানো পয়েন্টগুলো উদ্ধার করতে হবে। ক্রিস্টিয়ানো একজন অসাধারন খেলোয়াড়। ম্যাচে কি করে দ্রুত ফিরে আসতে সেই যোগ্যতা তার আছে। শুধুমাত্র শারিরীক ভাবে নয়, সব মিলিয়ে মানসিক ভাবেও সে অন্য ধরনের একজন খেলোয়াড়। সে শুধুমাত্র পা নয়, মাথা দিয়েও খেলে থাকে।’
বিরতির ঠিক পরপরই পেনাল্টি থেকে রোনাল্ডো গোল করে জুভন্টাসকে এগিয়ে দেন। তিন মিনিট পর পাওলো দিবালার সহায়তায় ব্যবধান দ্বিগুন করেন। এবারের মৌসুমে এই নিয়ে ৩০ গোল করলেন পর্তুগীজ এই সুপারস্টার। ল্যাজিওর সিরো ইমোবিলের সাথে সমান গোল নিয়ে এখন এই দুজন শীর্ষে রয়েছেন। ৮৩ মিনিটে পেনাল্টি স্পট থেকে তিন ম্যাচের গোলখরা কাটিয়েছেন ইমোবিল। রোনাল্ডোর দ্বিতীয় গোলটি ছিল সিরি-এ লিগে ৫০তম । এই মাইলফলক রোনাল্ডো ইংল্যান্ড ও স্পেনেও অর্জন করেছিলেন।
৩৫ বছর বয়সী রোনাল্ডো এখন ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের তিনটিতেই শীর্ষ গোলদাতা হিসেবে মৌসুম শেষের রেকর্ড গড়লেন।
এ সম্পর্কে রোনাল্ডো বলেছেন, ‘রেকর্ড অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু জয় তার থেকেও গুরুত্বপূর্ণ। আমি দলের জয়ে সহযোগিতা করেছি। শিরোপা জেতাটা আমাদের জন্য সত্যিই গুরুত্বপূর্ণ। এখনো চারটি ম্যাচ বাকি আছে। আমরা জানি সিরি-এ খুবই কঠিন একটি লিগ।’
এদিকে ২০০০ সালের পর প্রথমবারের মত সিরি-এ শিরোপা জেতার স্বপ্ন থেকে এখন দুরে চলে গেছে ল্যাজিও। এই পরাজয়ে জুভেন্টাসের থেকে ১১ পয়েন্ট পিছিয়ে গেছে ক্লাবটি। অথচ গত মাসে করোনা লকডাউনের পর মৌসুম শুরুর সময় জুভেন্টাসের থেকে মাত্র এক পয়েন্ট পিছনে ছিল ল্যাজিও। কিন্তু সিমোনে ইনজাগির দল মূলত ইনজুরির কারনে পিছিয়ে গেছে। গত আট ম্যাচে এটি তাদের পঞ্চম পরাজয়। এর মধ্যে চারটি এসেছে শেষ পাঁচ ম্যাচ থেকে।
উভয় দলই গতকাল তুরিনোর আলিয়াঁজ এরিনাতে প্রথমেই ভাল কিছু সুযোগ নষ্ট করে। ফিলিপ কেইসেডোর সুযোগ হাতছাড়া হবার পর এ্যালেক্স সান্দ্রোর হেড পোস্টে লেগে ফেরত আসে। ল্যাজিও গোলরক্ষক থমাস স্ট্রাকোশা এরপর আদ্রিয়েন র‌্যাবিয়টকে হতাশ করেন। রোনাল্ডোর হেড পোস্টের বাইরে দিয়ে চলে যায়। জুভেন্টাস গোলরক্ষক ওজিচেচ সিজিসনিকে পরাস্ত করলে ইমোবিলের শক্তিশালী শট অল্পের জন্য পোস্টের ঠিকানা খুঁজে পায়নি।
বিরতির ঠিক পরপরই দিবালার শট লাইনের উপর থেকে ক্লিয়ার করেন ডিফেন্ডার ম্যানুয়েল লাজ্জারি। কিন্তু বাস্তোসের হেড ভিএআর’র সহায়তায় নিশ্চিত হবার পর পেনাল্টি পায় জুভেন্টাস। ৫১ মিনিটে স্পট কিক থেকে কোন ভুল করেননি রোনাল্ডো। ৫৪ মিনিটে দিবালার সহায়তায় রোনাল্ডো ব্যবধান দ্বিগুন করেন। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ৬৬ মিনিটে হ্যাটট্রিকের সুযোগ হাতছাড়া করেন। তার হেড ক্রসবারে লেগে ফেরত আসে। ম্যাচ শেষের সাত মিনিট আগে বনুচ্চির বিপক্ষে আদায় করা পেনাল্টি থেকে ইমোবিল এক গোল পরিশোধ করলেও তা দলের হার এড়াতে পারেনি।
বাসস/নীহা/১৭৩৬/স্বব