বাসস ক্রীড়া-৩ : ইউরোপা লিগের আরো কাছে উল্ফস, এভারটনের কাছে পরাজিত শেফিল্ড

119

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
ইউরোপা লিগের আরো কাছে উল্ফস, এভারটনের কাছে পরাজিত শেফিল্ড
লন্ডন, ২১ জুলাই ২০২০ (বাসস) : ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে পরাজিত করে ইউরোপা লিগের আরো কাছে পৌঁছে গেছে উল্ফস। এদিকে প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে এভারটনের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে পিছিয়ে পড়েছে শেফিল্ড ইউনাইটেড। নিউক্যাসেলের সাথে গোলশুন্য ড্র করে প্রিমিয়ার লিগে টিকে থাকা নিশ্চিত করেছে ব্রাইটন।
টানা তিন লিগ ম্যাচে অপরাজিত থাকা উল্ফস বিরতির চার মিনিট আগে গোল করে এগিয়ে যায়। আন্দ্রোস টাউসেন্ডের ভুলে হুয়াও মুটিনহোর কাছ থেকে ম্যাট ডোহার্তি হয়ে বল পৌঁছে যায় পর্তুগীজ মিডফিল্ডার ড্যানিয়েল পোডেন্সের কাছে। হেডের সাহায্যে উল্ফসের হয়ে ক্যারিয়ারের প্রথম গোলটি করেন পোডেন্স। ৬৮ মিনিটে জনি ক্যাস্ট্রোর গোলে প্যালেসের সপ্তম পরাজয় নিশ্চিত হয়। এ্যাডামা ট্রায়োরে ও রাওল গিমিনেজ প্যালেসের রক্ষনভাগকে বিধ্বস্ত করলে জনির গোলের পথ সুগম হয়। এই জয়ে নুনো এস্পিরিতো সান্তোর দল টটেনহ্যামের থেকে এক পয়েন্ট এগিয়ে ষষ্ঠ স্থানে উঠে এলো। রোববার মৌসুমে শেষ ম্যচে চেলসিকে হারাতে পারলে ইউরোপা লিগে খেলার যোগ্যতা অর্জন করবে উল্ফস। তবে শেষ ম্যাচে প্যালেসের কাছে টটেনহ্যাম পরাজিত হলেও উল্ফস ইউরোপা লিগে পৌঁছে যাবে।
ম্যাচ শেষে নুনো বলেছেন, ‘আজ আমরা গত মৌসুমের থেকে দুই পয়েন্ট বেশী অর্জন করতে সক্ষম হয়েছি। এখনো হাতে আরো একটি ম্যাচ রয়েছে। রোববারের ম্যাচটি খুবই কঠিন। কিন্তু আমরাও প্রতিদ্বন্দ্বীতা করার জন্য পুরোপুরি প্রস্তুত।’
এদিকে বারমাল লেনে শেফিল্ড ইউনাইটেড টানা দ্বিতীয় পরাজয়ের স্বাদ পেয়েছে। আর এর মাধ্যমে শীর্ষ লিগে ফেরার প্রথম মৌসুমেই ইউরোপীয়ান আসরে খেলার স্বপ্ন থেকে পিছিয়ে পড়লো দলটি। গাইফিল সিগার্ডসনের ফ্রি-কিক থেকে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচারলিসনের গোলে ৪৬ মিনিটে এভারটনের জয় নিশ্চিত হয়। এটি রিচারলিসনের মৌসুমের ১৫তম গোল। উল্ফসের থেকে পাঁচ ও টটেহ্যামের থেকে চার পয়েন্ট পিছিয়ে থেকে ক্রিস ওয়াইল্ডারের শেফিল্ড অষ্টম স্থানে রয়েছে। হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ।
ওয়াইল্ডার বলেছেন, ‘আজ আমি দলের পারফরমেন্সে দারুন হতাশ। কিন্তু পুরো মৌসুমে আমাদের চেষ্টার কমতি ছিলনা। কিন্তু শেষটা ভাল হলোনা। প্রিমিয়ার লিগে খেলাটা মোটেই সহজ নয়। তার উপর শীর্ষ দলগুলোর সাথে লড়াইয়ে নিজেদের টিকিয়ে রাখতে হলে ধারাবাহিকতা ধরে রাখাটা জরুরী।
প্রিমিয়ার লিগে পঞ্চম ও ষষ্ঠ স্থানে থাকা দল দুটোর আগামী মৌসুমে ইউরোপা লিগের স্থান নিশ্চিত হয়ে যায়। তবে যদি এফএ কাপের বিজয়ী ষষ্ঠ স্থানে থেকে মৌসুম শেষ করে তবে সপ্তম স্থানে থাকা দলটি ইউরোপ লিগে উন্নীত হয়। আগামী ১ আগস্ট ওয়েম্বলিতে অল-লন্ডন এফএ কাপে ফাইনালে আর্সেনাল তৃতীয় স্থানে থাকা চেলসির মোকাবেলা করবে। আর্সেনাল রয়েছে ১০ম স্থানে। এর অর্থ হচ্ছে ২০০৯-১০ মৌসুমের পর এই প্রথমবারের মত ইউরোপীয়ান আসর থেকে ছিটকে পড়ার শঙ্কায় রয়েছে টটেনহ্যাম।
এ্যামেক্স স্টেডিয়ামে রেলিগেশন এড়ানোর জন্য ব্রাইটনের এক পয়েন্টই যথেষ্ট ছিল। যদিও গ্র্যাহাম পটারের দল এই ম্যাচের আগে তলানির তৃতীয় দল এ্যাস্টন ভিলার থেকে গোল ব্যবধানে অনেকটাই এগিয়ে সুবিধাজনক অবস্থানে ছিল। গত ১৭টি লিগ ম্যাচের মধ্যে মাত্র দুটিতে জয়ী হয়েছে ব্রাইটন। কিন্তু ঘরের মাঠে কাল টানা তিনটি পরাজয় এড়িয়ে শেষ তিনের থেকে সাত পয়েন্ট এগিয়ে রেলিগেশন এড়িয়েছে। হাতে রয়েছে আরো দুটি ম্যাচ।
বাসস/নীহা/১৭৩৫/স্বব