স্টোকসের প্রশংসায় রুট

227

ম্যানচেষ্টার, ২১ জুলাই ২০২০ (বাসস) : অলরাউন্ডার বেন স্টোকসের হাত ধরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে সমতা আনলো স্বাগতিক ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় টেস্টে ক্যারিবীয়দের ১১৩ রানের বড় ব্যবধানে হারায় ইংলিশরা। ফলে তিন টেস্টের সিরিজে ১-১ সমতা বিরাজ করছে। সাউদাম্পটনে সিরিজের প্রথম টেস্ট ৪ উইকেটে জিতেছিলো ওয়েস্ট ইন্ডিজ।
ম্যাচে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২৫৪ রান ও ৩ উইকেট শিকার করেন স্টোকস। তাই ম্যাচ সেরা হয়েছেন তিনি। স্টোকসের এমন পারফরমেন্সে মুগ্ধ ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তাই স্টোকসকে ‘অবিশ্বাস্য’ বললেন রুট।
স্টোকসের নেতৃত্বেই সিরিজের প্রথম টেস্ট হারে ইংল্যান্ড। দ্বিতীয় সন্তানের আগমন উপলক্ষ্যে প্রথম টেস্টে দলে ছিলেন না রুট। তবে দ্বিতীয় টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। তাই অলরাউন্ডার হিসেবে দ্বিতীয় টেস্টে খেলেছেন স্টোকস। ব্যাট-বল হাতে চমক দেখিয়েছেন স্টোকস।
প্রথম ইনিংসে ১৭টি চার ও ২টি ছক্কায় ৩৫৬ বলে ১৭৬ রাপনা ৎা দ্বিতীয় ইনিংসে ওপেনার হিসেবে নেমে ৪টি চার ও ৩টি ছক্কায় ৫৭ বলে অপরাজিত ৭৮ রান করেন স্টোকস। বল হাতে দু’ইনিংসে ৩ উইকেট নিয়েছেন আজই আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে অলরাউন্ডার তালিকার শীর্ষ স্থানে ওঠা স্টোকস।
স্টোকসের প্রশংসা করতে গিয়ে ইংল্যান্ড অধিনায়ক রুট বলেন, ‘আমার মনে হয়, সে ‘মি. ইনক্রেডিবল।’ আমি নিশ্চিত, এমন পারফরম্যান্স সে নিয়মিতই করবে। সত্যি বলতে, তার সামর্থ্যের সীমানা হতে পারে আকাশ। সে যেভাবে নিজেকে এগিয়ে নিচ্ছে, এমন পারফরম্যান্স নিয়মিত করতে না পারার কোন কারণ দেখছি না। সে এই দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও কার্যকরী খেলোয়াড়। তাকে যেকোন কঠিন পরিস্থিতিতে ব্যবহার করা যায় এবং সুফলও পাওয়া যায়।’
স্টোকস ও সিবলির ব্যাটিং নৈপুন্যই ম্যাচের মোড় ঘুড়িয়ে দিয়েছে বলে মনে করেন রুট। প্রথম ইনিংসে ৮১ রানে ৩ উইকেট পতনের পর চতুর্থ উইকেটে ২৬০ রানের জুটি গড়েন স্টোকস ও সিবলি। সিবলি ১২০ রানে ফিরলেও, স্টোকসের ১৭৬ রানের সুবাদে ৯ উইকেটে ৪৬৯ রানে ইনিংস ঘোষনা করে ইংল্যান্ড।
রুট বলেন, ‘প্রথম ইনিংসে আমরা শুরুতেই সমস্যায় পড়েছিলাম। স্টোকস ও সিবলি দুর্দান্ত ব্যাটিং করেছেন। তাদের দু’টি সেঞ্চুরি আমাদের লড়াই করার পুঁজি এনে দেয়। স্টোকস প্রতিপক্ষকে চাপে রেখেছিলো। যার ফলে ওয়েস্ট ইন্ডিজের বোলাররা সুবিধা করতে পারেনি। প্রথম ইনিংসের স্কোরই আমাদের জয়ের পথ তৈরি করে দেয়।’
গেল টেস্টে পেসার স্টুয়ার্ট ব্রডকে খেলায়নি ইংল্যান্ড। এতে ক্ষোভ জানিয়েছিলেন ব্রড। তবে দ্বিতীয় টেস্টে দলে এসে ৬ উইকেট নিয়েছেন তিনি। তাই ব্রডের প্রশংসা করতেও ভুল করেননি রুট। তিনি বলেন, ‘ব্রডের প্রশংসার কিছু নেই। ব্রড দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়রা। সে আবারো প্রমান করেছে, দলের জন্য সে কি করতে পারে। ব্রডের সাথে ক্রিস ওকস ও স্যাম কারানও ভালো করেছে। তাই জয়টা আমাদের জয়টা প্রাপ্র্যই ছিল।’