বাজিস-৭ : ভোলায় করোনায় আক্রন্তদের সুস্থতার হার বৃদ্ধি পাচ্ছে

131

বাজিস-৭
ভোলা-করোনা-সুস্থ
ভোলায় করোনায় আক্রন্তদের সুস্থতার হার বৃদ্ধি পাচ্ছে
ভোলা, ২১ জুলাই, ২০২০ বাসস) : জেলায় করোনায় আক্রন্তদের সুস্থতার হার বৃদ্ধি পাচ্ছে। গত ৫দিনে সুস্থতার হার প্রায় ৭০ শতাংশে উঠে এসেছে। ২০ জুলাই পর্যন্ত এখানে করোনায় আক্রন্ত ৪৫৬ জনের মধ্যে সুস্থ হয়েছেন ৩১৮ জন। অর্থাৎ সুস্থতার হার ৭০ শতাংশ। সুস্থ হওয়া ৩১৮ জনের মধ্যে ২৭৯ জন বাড়িতে থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করেছেন। অর্থাৎ ৮৮ শতাংশ রোগী বাড়িতে থেকেই সুস্থ হয়েছেন। বাকিরা সদর হাসপাতালসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। মঙ্গলবার সকালে জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র বাসস’কে এ তথ্য নিশ্চিত করেছে।
সূত্র আরো জানায়, গত ৩১ মে পর্যন্ত জেলায় ৪৬ জন করোনা আক্রান্ত রোগীর মধ্যে সুস্থ হয়েছেন ১১ জন।ঐ মাসে সুস্থতার হার ছিলো ২৪ শতাংশ। ৩০ জুন জেলায় ২৮৬ জন রোগীর মধ্যে সুস্থ হয় ১০০ জন। জুন মাসে সুস্থতার হার দাঁড়ায় ৩৫ শতাংশে। চলতি মাসের প্রথম ১৫ দিন পর্যন্ত জেলায় ৪১৪ জন করোনা আক্রন্ত রোগীর মধ্যে সুস্থ হন ২৩৬ জন। অর্থাৎ ১৫ তারিখ পর্যন্ত সুস্থ তার হার ৫৭ শতাংশ। এছাড়া পরবর্তী ৫ দিন ২০ জুলাই পর্যন্ত ৪৫৬ জন রোগীর মধ্যে সুস্থ হন ৩১৮ জন। অর্থাৎ ২০ জুলাই পর্যন্ত সুস্থ হয়েছেন মোট শনাক্ত রোগীর প্রায় ৭০ শতাংশ।
জেলা সিভিল সার্জন ডা. মো: ওয়াজে আলী বলেন, করোনায় আক্রন্ত রোগীরে সুস্থ হতে ধরা বাঁধা কোন নিয়ম নেই। আক্রান্তের লক্ষণগুলোর মাত্রা, বয়স ও রোগীর অন্যান্য স্বাস্থ্যগত অবস্থার উপর নির্ভর করে সেরে উঠার ব্যাপরটি।
তিনি আরো বলেন, এছাড়া স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে রোগীদের সঠিক নির্দেশনা, সার্বক্ষণিক ফলো-আপ করা, আক্রন্তদের মধ্যে অধিকাংশের জটিল কোন উপসর্গ না থাকার কারণে সুস্থতার হার বাড়ছে।
সুস্থ হয়ে উঠা বেশ কয়েকজন রোগী ও চিকিৎসকের সাথে কথা বলে জানা যায়, করোনায় আক্রান্ত হলে কোন প্রকার ভয় বা গুজবে কান না দিয়ে মনোবল দৃঢ় রাখতে হবে।জটিল কোন উপসর্গ দেখা না দিলে বাড়িতে থেকে চিকিৎসকের নির্দেশনা মেনে চল্লে করোনা থেকে সেরে উঠা সম্ভব।
এদিকে জেলায় বর্তমানে করোনায় আক্রন্ত’র সুস্থতার মধ্যে সদরে আক্রন্ত ১৯৮ জনের মধ্যে সুস্থ হয়েছেন ১৪৬ জন, বোরহানউদ্দিনে আক্রন্ত ৬০ জনের মধ্যে সুস্থ ৩৯ জন, দৌলতখানে ৩৫ জন আক্রন্ত’র মধ্যে সুস্থ হয়েছেন ৩০ জন, লালমোহনে ৪৬ জন আক্রন্ত’র মধ্যে সুস্থ ৩৬ জন, তজুমদ্দিনে আক্রন্ত ৩৮ জনের মধ্যে সুস্থ ১৬ জন, মনপুরায় আক্রন্ত ২৬ জনের ১৬ জন সুস্থ ও চরফ্যাসনে আক্রন্ত ৫৩ জনের মধ্যে ৩৭ জন সুস্থ হয়েছেন।
বাসস/এইচএএম/১৪৩০/নূসী