বাসস বিদেশ-৮ : যুক্তরাষ্ট্রে ‘ষ্ট্রাইক ফর ব্ল্যাক লাইভস’ এর প্রতি সংহতি হাজার হাজার কর্মীর

161

বাসস বিদেশ-৮
যুক্তরাষ্ট্র -প্রতিবাদ
যুক্তরাষ্ট্রে ‘ষ্ট্রাইক ফর ব্ল্যাক লাইভস’ এর প্রতি সংহতি হাজার হাজার কর্মীর
নিউইয়র্ক, ২১ জুলাই, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রে দেশজুড়ে সোমবার হাজার হাজার কর্মী ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন ও অন্যান্য সংখ্যালঘু যারা বর্ণবাদের শিকার তাদের প্রতি সংহতি জানিয়ে ধর্মঘট পালন করেছে।
মার্কিন সংবাদ মাধ্যমে বলা হয়েছে, দেশজুড়ে ২শ’রও বেশি শহরে হাজার হাজার কর্মী এই ধর্মঘটে অংশ নেয়।
আয়োজকরা সঠিক সংখ্যার উল্লেখ না করে বলছে, সান ফ্রান্সিসকোতে প্রায় ১৫শ’ দারোয়ান, নিউইয়র্কে প্রায় ৬ হাজার নার্স এবং নিউ জার্সি ও কানিকটিকাটেও কর্মীরা এই ধর্মঘটে যোগ দেয়।
ওয়াশিংটন পোস্টের খবরে এ কথা বলা হয়েছে। নিউইয়র্ক সিটিতে ধর্মঘটে অংশগ্রহণকারীদের মধ্যে নার্স ছাড়াও দারোয়ান ও পরিচ্ছন্নতাকর্মীরা ছিল। তারা তীব্র গরম উপেক্ষা করে মিছিলে অংশ নেয়।
এদেরই একজন দারোয়ান জর্ডান উয়েস বলেন, যারা অর্থনীতি সচল এবং সকলকে নিরাপদ রাখছে আমরা তাদের অন্যতম। এ জন্যে আমাদের সম্মান করা ও পুষিয়ে দেয়া উচিত।
নিউইয়র্কে করোনা ভাইরাসে যারা সবচেয়ে বেশি মারা গেছে তাদের মধ্যে আফ্রিকান আমেরিকান ও হিস্পানীরা বেশি। এই অঙ্গরাজ্যে করোনায় আক্রান্ত হয়ে ২২ হাজারেরও বেশি লোক মারা গেছে।
দ্য সার্ভিস এমপ্লয়িজ ইন্টারন্যাশনাল ইউনিয়ন বলছে, বোস্টন, লস অ্যাঞ্জেলেস ও শিকাগোসহ দুই ডজনেরও বেশি শহরে এই ধর্মঘট পালিত হয়েছে।
বাসস/জুনা/১৪৩০/জেহক