বাসস দেশ-৩৩ : রাজধানীর চকবাজার থেকে ৪২ টন পলিথিন জব্দ, ৫ জনকে কারাদন্ড

149

বাসস দেশ-৩৩
পলিথিন-জরিমানা-কারাদন্ড
রাজধানীর চকবাজার থেকে ৪২ টন পলিথিন জব্দ, ৫ জনকে কারাদন্ড
ঢাকা, ২০ জুলাই, ২০২০ (বাসস) : রাজধানীর চকবাজারে পলিথিন তৈরির কারখানায় অভিযান চালিয়ে প্রায় ৪২ টন পলিথিন জব্দ করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত।
এসময় পাঁচটি পলিথিন তৈরি কারখানা সিলগালাসহ পাঁচজনকে এক বছর করে কারাদন্ড দিয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
আজ সোমবার দুপুরে পরিবেশ অধিদফতরের সহযোগিতায় র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।
অভিযান শেষে র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বাসসকে জানান, আজ সোমবার বেলা ১১টা থেকে রাজধানীর চকবাজারে পলিথিন তৈরির কারখানায় এ অভিযান শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত চলে।
চকবাজারে অভিযান চালিয়ে পাঁচটি কারখানা থেকে প্রায় ৪২ হাজার কেজি বা ৪২ টন পলিথিন জব্দ করা হয়েছে।
জব্দ করা পলিথিনের আনুমানিক বাজার মূল্য ৯০ লাখ টাকা খেকে ১ কোটি টাকা।
র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও জানান, আটককৃতদের দায় স্বীকারের পরিপ্রেক্ষিতে প্রত্যেককে এক বছর করে কারাদন্ড দেওয়া হয়েছে এবং কারখানাগুলো সিলগালা করা হয়েছে।। এছাড়া কারখানার মালিকদের প্রত্যেকের বিরুদ্ধে পৃথক মামলা করার জন্য পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে। জব্দকৃত পলিথিনগুলো পরিবেশ অধিদপ্তরের কাছে হস্থান্তর করা হয়েছে।
এদিকে, অভিযানে অংশ নেয়া পরিবেশ অধিদপ্তরের ইন্সপ্যাক্টর মো. মোসলেম উদ্দিন বাসসকে বিষয়টি নিশ্চিত করে জানান, অভিযানকালে ৪২ হাজার কেজি পলিথিন জব্দ করা হয়েছে।
তিনি জানান, পরিবেশের জন্য ক্ষতিকর নিষিদ্ধ পলিথিন তৈরির অভিযোগে রহমতগঞ্জ ট্রান্সপোর্ট এজেন্সির মো. রাসেল ফরাজী, মোশাররফ প্যাকেজিংয়ের মো. সুজন মিয়া, মেসার্স মোশারফ প্লাস্টিকসের মালিক মো. আক্তার, সুমন প্যাকেজিংয়ের সবুজ মিয়া ও মমতাজ পিপির মো. আজিজুল হককে আটক করা হয়। আগামীতে এধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
এসময় র‌্যাব-৩ এর কর্মকর্তাসহ পরিবেশ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/এফএইচ/১৮৪৭/এএএ