সেই নিউ সাউথ ওয়েলসেই ফিরলেন হাথুরুসিংহে

278

সিডনি, ২০ জুলাই ২০২০ (বাসস) : ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত অস্ট্র্রেলিয়ার রাজ্য দল নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচ ছিলেন বাংলাদেশ ও শ্রীলংকার সাবেক কোচ চন্ডিকা হাথুরুসিংহে। সেই পুরনো ঠিকানায় আবারো ফিরলেন হাথুরুসিংহে। নিউ সাউথ ওয়েলসে ব্যাটিং ও সিনিয়র সহকারী কোচ হিসেবে কাজ করার দায়িত্ব পেলেন হাথুরুসিংহে।
২০১৪ সালে নিউ সাউথ ওয়েলসের দায়িত্ব থেকে সড়ে বাংলাদেশের কোচ হন হাথুরুসিংহে। ২০১৭ সালে বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে পদত্যাগপত্র পাঠিয়ে কোচের পদ থেকে সড়ে দাঁড়ান তিনি।
একই বছরের ডিসেম্বরে নিজ দেশ শ্রীলংকা ক্রিকেট দলের কোচ হন হাথুরুসিংহে। তবে নিজ দেশে সুবিধা করতে পারেননি, যেমনটা বাংলাদেশের হয়ে করেছিলেন তিনি। তার অধীনে বড়বড় সাফল্যও পেয়েছিলো টাইগাররা।
২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপে শ্রীলংকা দলের ব্যর্থতা, বোর্ডের সাথে বনিবনা না হওয়ায়, মেয়াদ শেষ হবার আগেই চুক্তি বাতিল করেন হাথুরুসিংহে।
শ্রীলংকার দায়িত্ব ছাড়ার পর কিছুদিন ক্রিকেট থেকে দূরেই ছিলেন হাথুরুসিংহে। অবশেষে আবারো নিউ সাউথ ওয়েলসের সাথে চুক্তি করলেন তিনি। নিউ সাউথ ওয়েলসের প্রধান কোচ ফিল জ্যাকসের সহকারী হিসেবে কাজ করবেন হাথুরু। তাদের সাথে থাকবেন পেস বোলিং কোচ আন্দ্রে এডামস ও স্পিন বোলিং কোচ অ্যান্থনি ক্লার্ক।
নিউ সাউথ ওয়েলসের ইংলিশ ব্যাটিং কোচ মাইকেল ইয়ার্দি দায়িত্ব ছাড়ার ফলে তার স্থলাভিষিক্ত হলেন হাথুরুসিংহে। পুরোনো জায়গায় ফিরে এক বিবৃতিতে হাথুরুসিংহে বলেন, ‘নিউ সাউথ ওয়েলসের হয়ে কাজ করার অভিজ্ঞতা সবচেয়ে ভালো। এখানে সবচেয়ে ভালো বিষয়টি হলো অনেক প্রতিভাবান খেলোয়াড় আছে এবং অনেকে এখানে শিখতেও আসে। মাইকেল ক্লার্ক, ব্র্যাড হাডিন, শেন ওয়াটসনদের মতো খেলোয়াড়দের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে আমার।’